পশ্চিম তীরে ফিলিস্তিনের পতাকায় লাথি মারতেই বিস্ফোরণ

59

আন্তর্জাতিক ডেস্ক :
ঘৃণা আর দিনের পর দিন ফিলিস্তিনিদের হত্যা করে শেষ করে দিতে চায় ইসরাইল। শুধুমাত্র গত ৬ মাসে প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনিকে নির্বিচারে হত্যা করে তারা। ঘর ছাড়া করেছে ২০ লাখের বেশি মানুষকে। আহত করেছে লাখ লাখ। আর সব ধরণের অবকাঠামো ধ্বংস করে দিয়েছে। তবুও থামছে তাদের বর্বরতা। এবার এক ইসরাইলি ফিলিস্তিনি পতাকাকে সহ্য করতে না পেরে যে কাণ্ড ঘটালো।

জানা যায়, ফিলিস্তিনের পতাকা দেখেই তাতে লাথি মারতে যান ইসরায়েলি এক ব্যক্তি। কিন্তু লাথি মারতেই ঘটে যায় বিস্ফোরণ। গতকাল রোববার (২১ এপ্রিল) ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের মালাচেই হাশালোম চৌকির কাছে ৪৫৪ নং রুটে ঘটনাটি ঘটে।

ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম হারেৎজের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল। ঘটনার সময় ধারণ করা একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে ইতোমধ্যে।

এতে দেখা গেছে, পশ্চিম তীরে একটি মহাসড়কের ধারে টিলার পাদদেশে ফিলিস্তিনের একটি পতাকা উড়ছিল। ওই রাস্তা দিয়ে যাওয়ার সময় গাড়ি থামিয়ে নামেন ইসরায়েলের এক বেসামরিক নাগরিক। এরপর পতাকাটির দিকে হেঁটে গিয়ে সেটিতে লাথি দেন। সঙ্গে সঙ্গে পতাকার সঙ্গে যুক্ত বোমাটি বিস্ফোরিত হয়। এতে আহত হন ওই ব্যক্তি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু স্থানীয় জরুরি পরিষেবা বলছে, ভাগ্যগুণে ওই ইসরায়েলি বেঁচে গেছেন। তাকে হাসপাতালে নিয়ে যেতে চাইলে তিনি রাজি হচ্ছিলেন না।

পতাকায় লাথির ঘটনার ভিডিও এক্সে প্রকাশ করেছে হারেৎজ। তাতে অনেকেই ওই ইসরায়েলির সমালোচনা করে মন্তব্য করেছেন। একজন লিখেছেন, ‘ফিলিস্তিনের এই পতাকা কেন আপনার কাছে ভীতিকর মনে হলো?’ আরেকজন লিখেছেন, ‘যেমন কর্ম তেমন ফল। ’

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর থেকে সাড়ে ছয় মাস ধরে ফিলিস্তিনের গাজায় নির্বিচার হামলা ও অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩৪ হাজারেরও বেশি নিরীহ ফিলিস্তিনি।

গাজার পাশাপাশি অধিকৃত পশ্চিম তীরেও নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা। সেখানে দখলদারদের হামলায় এখন পর্যন্ত ৪৮৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪ হাজার ৮০০ জনের বেশি ফিলিস্তিনি।

পূর্বের খবরবাবর ও বিরাটকে ছাড়িয়ে রিজওয়ানের মাইলফলক
পরবর্তি খবরদুই শিক্ষার্থী নিহত: চুয়েটের সামনে বাসে আগুন