যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন

57

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে জয়লাভ করায় দেশটির নতুন প্রধানমন্ত্রী ও লেবার পার্টির প্রধান স্যার কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৫ জুলাই) লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এই চিঠি ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতরে পৌঁছে দিয়েছেন। একই দিনে স্টারমারকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন ব্রিটেনের রাজা চার্লস ।
বৃহস্পতিবারের নির্বাচনে ব্রিটেনের নিম্নকক্ষ আইনসভা হাউস অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে লেবার পার্টি জয়লাভ করে ৪১২টি আসনে। আইনসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন হয় ৩২৬টি আসন। লেবার পার্টি ও দলের সাবেক নেতা স্যার হ্যারল্ড উইলসন, থমাস উইলিয়ামস, লর্ড পিটার শোরের সঙ্গে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সম্পর্কের স্মৃতিচারণ করে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, অন্তর্ভুক্তিমূলক ও প্রগতিশীল আকাঙ্ক্ষার মতো মূল্যবোধ বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ও পররাষ্ট্রনীতির পাশাপাশি রাজনৈতিক, অর্থনৈতিক, জলবায়ু পরিবর্তন ও কৌশলগত অংশীদারত্ব দৃঢ় করার জন্য লেবার সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে বলেও আশা প্রকাশ করেছে বাংলাদেশ। আরও গুরুত্বপূর্ণ হচ্ছে ৭ লাখ বাংলাদেশি-ব্রিটিশ ডায়াসপোরা সম্প্রদায় দুই দেশের উন্নয়নে যেন কাজ করতে পারে, সেটির বিষয়ে নজর থাকবে দুই দেশের সরকারের।
উল্লেখ্য, শেখ হাসিনা দেশটির নতুন প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকালে তার সুস্বাস্থ্য, সুখ ও সাফল্য এবং যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ জনগণের শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

পূর্বের খবরঅনেক ঝড়ঝাপটা পার করে পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে : প্রধানমন্ত্রী
পরবর্তি খবরহামাসের সঙ্গে সমঝোতায় রাজি নেতানিয়াহু