আনারসের আঁশে তৈরি জামদানি শাড়িতে সম্ভাবনার নতুন দিগন্ত

70

অনলাইন ডেস্ক : সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আনারসের পাতার আঁশ থেকে পাইনাপেল সিল্ক জামদানি শাড়ি উদ্ভাবন এক নতুন আশার আলো জাগাবে, খুলে দেবে নতুন দিগন্ত। এ শাড়ি আমাদের দেশের চহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরের দিকে মানিকগঞ্জ পৌরসভার চর বেউথা এলাকায় বেসরকারি সংস্থা আলাপ এর তৈরি পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, আলাপ সংস্থাটি দীর্ঘদিন ধরে গবেষণা করে আনারসের পাতা থেকে সুতা তৈরি করেছে। আর সে সুতা থেকে সিল্ক কাপড়সহ নানা সামগ্রী তৈরি করা হচ্ছে। এ শিল্পটি দেশের সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে।

মন্ত্রী আরও বলেন, সংস্থাটি দীর্ঘ গবেষণা করে বিভিন্ন খাদ্য সামগ্রী তৈরি করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। এ শিল্পটির প্রসার করতে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

এসময় মানিকগঞ্জ-২ আসনের এমপি দেওয়ান জাহিদ আহমেদ টুলু, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মো. মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) শুক্লা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আব্দুল বাতেন, আলাপ সংস্থার নির্বাহী পরিচালক মাসুদা আক্তারসহ অনেকে উপস্থিত ছিলেন।

পূর্বের খবরবৃক্ষরোপণে ন্যাশনাল গাইডলাইন্স প্রণয়নের নির্দেশ পরিবেশমন্ত্রীর
পরবর্তি খবরশ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর