” গ্রীন ফুলপুর ” গড়ার লক্ষে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন, সর্বস্তরের জনগণের অংশ গ্রহণ

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধিঃ
সামাজিক বনায়নের মাধ্যমে ফুলপুরকে গ্রীন ফুলপুর গড়ার লক্ষ্যে বুধবার সকালে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেছেন উপজেলা প্রশাসন।উদ্বোধনী অনুষ্ঠানের পর একযোগে উপজেলার ১০ টি ইউনিয়ন ও পৌরসভায় চারা রোপন শুরু হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে কাজিয়াকান্দা কামিল মাদ্রাসা চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আতাউল করিম রাসেল, পৌর মেয়র আমিনুল হক, উপজেলা আওয়ামীলীগের সিঃ যুগ্ম আহবায়ক এমএ হাকিম সরকার, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মোহাম্মদ হাবিবুর রহমান, ফুলপুর থানার অফিসার ইনচার্জ ইমারত হোসেন গাজী,কাজিয়াকান্দা কামিল মাত্রাসার অধ্যক্ষ জয়নুল আবেদীন, ভাইস চেয়ারম্যান রোকেয়া পারভিন লাকি, উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন, উপজেলা যুব উন্নয়ন অফিসার আবুল বশার ভূইয়াসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তি।

তারপর ফুলপুর সরকারী উচ্চ বিদ্যালয় খেলার মাঠে ছাত্র/ছাত্রীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়। ফুলপুর – ডেফলিয়া রাস্তার রৌহা বিলের অংশে রাস্তার দু’পাশে গাছের চারা রোপণ করা হয়। দুপুর ১টার দিকে সিংহেশ্বর উচ্চ বিদ্যালয় মাঠে চারা রোপণ এবং বৃক্ষ রোপন সম্পর্কিত আলোচনা হয়। ভাইটকান্দী ইউনিয়নের শখল্যা – কুলিরকান্দা রাস্তায় গাছের চারা রোপণ করাসহ উপজেলার সর্বত্র চারা রোপন কার্যক্রম চলে।

সরেজমিনে দেখা যায়, ফুলপুর পৌরসভা, কাজিয়াকান্দা, খেলার মাঠ, ডিগ্রী কলেজ, মহিলা কলেজ, উপজেলা পরিষদ চত্বর, রূপসী, বালিয়া, ছনধরা, সিংহেশ্বর, রামভদ্রপুর, ফুলপুর ও বওলাসহ সকল ইউনিয়নের সড়কের পাশে ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের মানুষের হাতে সবুজ চারা শোভা পাচ্ছে। সকলে সামাজিক বনায়নের মাধ্যমে গ্রীন ফুলপুর গড়ার লক্ষে ফলদ ও বনজ চারা রোপন করছেন। দেখে মনে হচ্ছে চারা রোপনে ইতিহাস গড়তে যাচ্ছে ফুলপুরবাসী।

যোগদান করেই ফুলপুরকে পরিবেশবান্ধব উপজেলা গড়তে নানা উদ্যোগ নিয়েছেন নবনিযুক্ত উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম। ফুলে ফলে জীবন গড়ি গ্রীন ফুলপুর গড়ে তুলি এমনই প্রত্যয় নিয়ে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি’র দিক নির্দেশনায় ও সার্বিক সহযোগিতায় সামাজিক বনায়নের মাধ্যমে গ্রীন ফুলপুর গড়ে তোলার যাত্রা শুরু করেছেন তিনি।

ফুলপুর উপজেলাকে সামাজিক বনায়নের মাধ্যমে গ্রীন ফুলপুর সৃজনের লক্ষ্যে পর্যায়ক্রমে ৩ লক্ষাধিক চারা রোপনের উদ্যোগ নেওয়া হয়েছে। বুধবার সারাদিন উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রতিটিতে ১০ হাজার করে মোট ১ লক্ষ ১০ হাজার ফলদ ও বনজ চারা রোপন করা হচ্ছে বলে জানান বৃক্ষপ্রেমী ইউএনও মো. সাইফুল ইসলাম। এরপর পর্যায়ক্রমে তিন বছরে ৩ লক্ষ ৩০ হাজার চারা রোপনের মাধ্যমে ফুলপুরকে গ্রীণ ফুলপুরে পরিণত করা হবে।

বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, সাংবাদিক, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মেয়র, কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের জনতা এই বৃক্ষ রোপন কর্মসূচিতে অংশ নিয়েছেন।