বাংলাদেশের উন্নয়ন সহযোগি হতে চায় অস্ট্রেলিয়া

বাংলাদেশের উন্নয়ন সহযোগী হওয়ার পাশাপাশি ভবিষ্যতে দেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের প্রবল ইচ্ছা পোষণ করেছে অস্ট্রেলিয়া। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, বৈঠকে বাংলাদেশি নাগরিকদের জন্য অস্ট্রেলিয়ার ভিসা অফিস দিল্লি থেকে ঢাকায় স্থানান্তরের অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে ঢাকা ও অস্ট্রেলিয়ার মধ্যে সরাসরি কার্গো ফ্লাইটও পুনরায় চালু করার জন্য অনুরোধ জানান মোমেন।

বার্তায় বলা হয়, অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। এ সংকট সমাধানে অস্ট্রেলিয়ার সহযোগিতা আশা করেন তিনি। এসময় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোমনকে এ সমস্যা সমাধানে অব্যাহত সহযোগীতার পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে মিয়ানমারকে চাপ দেওয়ার আশ্বাস দেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ব্লু ইকোনমি বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে আসেন মরিস পেইন। গত ৪ থেকে ৫ সেপ্টেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের ফাঁকে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন পেইন।