শীতে ত্বক ভালো রাখতে ঘরোয়া চার টিপস

119

ঘরের দোয়ারে এসেছে শীত। শীতকাল আসার সঙ্গে সঙ্গেই ঠান্ডা ও শুষ্ক বাতাসের জন্য আমাদের ত্বকও শুষ্ক হতে থাকে। বছরের এই সময় ত্বক শুষ্ক হওয়ার পাশাপাশি চুলকানিও হতে পারে। অনেকেই ত্বক নিয়ে থাকেন চিন্তিত, বুঝতে পারেন না কীভাবে যত্ন নিতে হবে।

আমাদের ত্বক অত্যন্ত সংবেদনশীল। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে ত্বকে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। তাই ত্বকের সৌন্দর্যের জন্য প্রয়োজন এর সঠিক পরিচর্যা। চলুন জেনে নেয়া যাক কীভাবে পরিচর্যা করলে ভালো থাকবে ত্বক।

১. হাইড্রেশন হল মূল

শীতের সময় আমাদের ত্বক যে প্রাথমিক চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় ডিহাইড্রেশন তার অন্যতম। ঘরের ভিতরে উষ্ণ শুষ্ক এবং বাইরের ঠান্ডা বাতাস আমাদের ত্বকের আর্দ্রতা কেড়ে নেয়। আপনার স্কিনকেয়ার রুটিনে হাইড্রেশন অন্তর্ভুক্ত করে ত্বককে ভালো রাখতে পারেন। একটি সমৃদ্ধ, ময়শ্চারাইজিং ক্রিম বা তেল-ভিত্তিক ময়েশ্চারাইজার নিজের মতো করে পছন্দ করে নিন। এগুলো আর্দ্রতা ধরে রাখতে ত্বকের ওপর একটি স্তর তৈরি করে। তাছাড়া, ত্বককে অতিরিক্ত আর্দ্রতা দিতে নিয়মিত হাইড্রেটিং সিরামও যোগ করতে পারেন। এই কাজগুলোর ফলে আপনার ত্বক থাকবে মসৃণ।

২. হালকা ক্লিনজিং

আপনার ত্বক পরিষ্কার রাখা অপরিহার্য, তবে কঠোর ক্লিনজারগুলো ত্বক থেকে প্রাকৃতিক তেল দূর করে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। শীতকালে হালকা হাইড্রেটিং ক্লিনজারে পছন্দ করুন। যা আপনার ত্বককে শুষ্ক না করে কার্যকরভাবে অমেধ্য বের করে দেয়। হাইড্রেশনের একটি অতিরিক্ত স্তর যোগ করতে হায়ালুরোনিক অ্যাসিড বা গ্লিসারিনের মতো উপাদান আছে এমন ক্লিনজারগুলো খুঁজে নিন।

৩. ওভারনাইট চিকিত্সা শুরু করুন

শীতকালে, আপনার রুটিনে ওভারনাইট চিকিত্সা অন্তর্ভুক্ত করতে পারেন। নিজের ত্বকের অতিরিক্ত যত্ন নিতে ওভারনাইট মাস্ক বা হাইড্রেটিং সিরাম বেশ উপকারি। কারণ এতে রয়েছে হায়ালুরোনিক অ্যাসিড এবং ভিটামিন-ই, যা ঘুমের সময় অসাধারণ কাজ করে। এই চিকিত্সাগুলো আপনার সামগ্রিক চেহারাকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে। পাশাপাশি এগুলো ক্ষতিগ্রস্ত কোষগুলো ঠিক করে দেয়। যার ফলে রাতে এগুলো ব্যবহার করে ঘুমালে, সকালে এক নতুন ত্বক দেখতে পাবেন।

৪. পানি ও পুষ্টিকর খাবার

মনে রাখবেন সুস্থ ত্বকের প্রয়োজনীয় উপাদান আসে শরীরের ভেতর থেকে। তাই শরীরে প্রয়োজনীয় উপাদান ঠিক রাখার জন্য নিয়মিত প্রচুর পরিমাণে পানি পান নিশ্চিত করতে হবে। এছাড়াও, কিছু উচ্চ ওমেগা-৩, ফ্যাটি অ্যাসিড, এন্টিঅক্সিডেন্ট এবং ভিটামিনজাতীয় খাবার খাদ্যতালিকায় যুক্ত করুন। এই জাতীয় পুষ্টিগুলো ত্বকের জন্য বেশ উপকারী। এসব খাবার আপনার ত্বককে করবে সুন্দর ও মসৃণ তৈরিতে সাহায্য করে।

পূর্বের খবরআন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে মানববন্ধন ও আলোচনা
পরবর্তি খবরকবি নজরুল বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত