মাশরাফির অবসর নিয়ে ভাবনা

গুঞ্জন রয়েছে বিশ্বকাপ শেষে অবসর নিবেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু মাশরাফি তার অবসর নিয়ে ভাবতে চান না। তিনি জানিয়েছেন যে এটাই তার শেষ বিশ্বকাপ। কিন্তুবিশ্বকাপ শেষেই যে অবসর নিবেন তেমনটা নয়।

মাশরাফি বলেন, ‘এটা অবশ্যই আমার শেষ বিশ্বকাপ। তবে আমি এই টুর্নামেন্ট শেষে অবসর নিব না। এই মুহূর্তে আমি এই বিষয় নিয়ে ভাবতে চাচ্ছি না। যেহেতুবিশ্বকাপ এখনো চলছে। টুর্নামেন্ট চলাকালিন এই বিষয় নিয়ে আলোচনা করাটা আসলে মনোসংযোগে বিঘœ ঘটায়। কারণ, এসব বিষয় নিয়ে আলোচনা হলে মানুষ আবেগপ্রবণ হয়ে যায়। তবে বোর্ড থেকে যদি কোনো নির্দেশনা থাকে, তাহলে আমি বিষয়টি ভেবে দেখব।’

মাশরাফি চলতি বছরের শুরুতে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার রাজনীতিতে যোগদান এবং ক্যারিয়ারকে হুমকির মুখে ঠেলে দেওয়া প্রায় ডজনখানেক ইনজুরি তার অবসরের বিষয়টিকে জোরালো করে তোলে। অবশ্য মাশরাফি নিজে তার অবসরের বিষয়ে কিছু বলেননি। এবং বিশ্বকাপে বাংলাদেশকে ভালোভাবেই নেতৃত্ব দিচ্ছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও সমর্থন এবং আস্থা রয়েছে তার উপর। এ বিষয়ে বিসিবির পরিচালক জালাল ইউনুস বলেছেন, ‘সে দলকে খুবই ভালোভাবে নেতৃত্ব দিচ্ছে। তাই আমরা তার অবসরের বিষয় নিয়ে কিছু ভাবছি না। এই সিদ্ধান্তটা সম্পূর্ণ তার উপর। সে খেলা চালিয়ে যেতে কিংবা দলকে নেতৃত্ব দিতে চায় বা না চায় সেটা তার উপর। আমরা তার কোর্টেই বল রেখে দিয়েছি। বোর্ড এখন বিশ্বকাপেই মনোনিবেশ করেছে। যেহেতু আমাদের সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে।’

অবশ্য পরবর্তী এক বছর বাংলাদেশের খুব বেশি ওয়ানডে ম্যাচ নেই। তবে ২০২০ টি-টোয়েন্টি বিশ^কাপকে সামনে রেখে আগামী এক বছর অনেক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা। চলতি বিশ্বকাপের লিগ পর্বে বাংলাদেশের আর দুটি ম্যাচ বাকি রয়েছে। তার একটি ২ জুলাই ভারতের বিপক্ষে। অপরটি ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে।