আওয়ামী লীগ নেতারা কে কোথায় ঈদ করবেন

বরাবরের মতো এবারও ঈদ পালনের প্রস্তুতি নিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। একাদশ জাতীয় নির্বাচনে হ্যাটট্রিক বিজয়ের পর এটাই আওয়ামী লীগের প্রথম ঈদ। এবার আওয়ামী লীগ নেতারা দেশ-বিদেশের বিভিন্ন স্থানে ঈদ পালন করবেন বলে জানিয়েছেন। আবার কেউ কেউ থাকছেন নিজ নিজ নির্বাচনী এলাকায়।

যারা ঢাকায় ঈদ করবেন তাদের অনেকে ঈদের আগে নির্বাচনী এলাকা ঘুরে এসেছেন। এলাকার গরিব ও দুস্থদের মাঝে শাড়ি, লুঙ্গি, চিনি ও সেমাই বিতরণ করেছেন। অনেকে ঈদের প্রথম প্রহর ঢাকায় কাটিয়ে বিকেলে রওনা হবেন গ্রামের বাড়িতে। তবে কেউ কেউ গ্রামের বাড়িতে সকালে নামাজ আদায় করে বিকেলে ফিরবেন ঢাকায়।

এবার আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিনল্যান্ডে ঈদুল ফিতর উদযাপন করবেন। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঈদ করবেন ঢাকায়। ঈদের দিন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে কূটনীতিক, সুশীল সমাজের প্রতিনিধি ও জাতীয় নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করবেন কাদের।

এছাড়া আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী ও মোহাম্মদ নাসিম এবার ঈদ করছেন ঢাকায়। তবে এরই মধ্যে নিজ নির্বাচনী এলাকা সিরাজগঞ্জে নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ করে এসেছেন নাসিম।

দলটির সভাপতিমণ্ডলীর আরেক সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, সাহারা খাতুন ঢাকা, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, খাদ্যমন্ত্রী মন্ত্রী ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান ঢাকায় ঈদ করবেন। সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্ল্যাহ ফরিদপুর ও আবদুল মতিন খসরু ঈদ করবেন কুমিল্লায়। সভাপতিমণ্ডলীর আরেক সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঈদ করছেন ঢাকায়।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদকদের মধ্যে মাহবুব-উল-আলম হানিফ কানাডায়, শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি দেশের বাইরে, জাহাঙ্গীর কবির নানক ঢাকায়, আব্দুর রহমান যুক্তরাজ্যে ঈদ উদযাপন করবেন।

এছাড়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকদের মধ্যে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী দিনাজপুরে, আ ফ ম বাহাউদ্দিন নাছিম মাদারীপুরে, মহিবুল হাসান নওফেল চট্টগ্রামে, একে এম এনামুল হক শামীম শরীয়তপুরে, আবু সাঈদ আল মাহমুদ স্বপন জয়পুরহাটে, আহমদ হোসেন নেত্রকোনায় ঈদ করবেন বলে জানিয়েছেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ চট্টগ্রামের রাঙ্গুনিয়াতে ঈদ করবেন। ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী ও বন-পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন ঢাকায় ঈদ উদযাপন করবেন।

এদিকে দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ঈদ করছেন ঢাকায়। ঈদের পর বিপ্লব বড়ুয়া চট্টগ্রামে যাবেন বলে জানিয়েছেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এবিএম রিয়াজুল কবির কাওসার ঢাকায়, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ইকবাল হোসেন অপু শরিয়তপুরে ও এস এম কামাল হোসেন খুলনায় ঈদ করবেন এবার।