বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডির পদত্যাগ

পরিচালনা পর্ষদের চাপে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মোসাদ্দেক হোসেন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিমানের পরিচালনা পর্ষদের কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন।

এর আগে গত সোমবার (২৯ এপ্রিল) বিমানের পরিচালনা পর্ষদের সভায় সদস্যদের চাপের মুখে পদত্যাগ করেন বলে নিশ্চিত করেছে বিমানের একটি সূত্র।

যদিও আগামী মাসে চাকরি থেকে অবসরে যাওয়ার কথা ছিল বিমানের প্রভাবশালী এ ঊর্ধ্বতন কর্মকর্তার।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মুহিবুল হক বলেন, পাইলট নিয়োগ ও বিভিন্ন স্টেশনের কান্ট্রি ম্যানেজার নিয়োগসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ ছিল এমডির বিরুদ্ধে। যার পরিপ্রেক্ষিতে আমরা তাকে পদত্যাগে বাধ্য করেছি।

গত সোমবার বিমানের প্রধান কার্যালয় বলাকা ভবনে পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়। এতে বিমানের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মোহাম্মদ ইনামুল বারী, সদস্য, নির্বাহী পরিচালক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিমানের পাইলট নিয়োগের বিষয়ে ২০১৮ সালে মন্ত্রণালয় থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সম্প্রতি ওই কমিটির জমা দেওয়া প্রতিবেদনে নিয়োগে নানা অনিয়ম ও দুর্নীতির সত্যতা পাওয়ায় এমডি মোসাদ্দেক হোসেনকে পদত্যাগ করতে বাধ্য করা হয়।

ওই কমিটির দেওয়া প্রতিবেদনে মোসাদ্দেকের বিরুদ্ধে আপন ভাতিজাকেও পাইলট হিসেবে নিয়োগ দিতে বিশেষ সুবিধার দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়।