৬০ বছর পর নোকিয়ার নতুন লোগো

অনলাইন ডেস্ক :
বিশ্বের মোবাইল বাজারে কর্তৃত্ব হারিয়েছে আগেই। স্যামসাং ছাড়াও চিনা ফোনের দাপটে তলানিতে এসে ঠেকেছে নোকিয়ার জনপ্রিয়তা। হারানো সেই গৌরব ফিরে পেতে নতুন উদ্যোগ নিল ফিনল্যান্ডভিত্তিক বহুজাতিক মোবাইল নির্মাতা প্রতিষ্ঠা নোকিয়া। ৬০ বছর পর বদলে ফেলা হলো কোম্পানির লোগো।

প্রতিযোগিতার বাজারে নিজেদের টিকিয়ে রাখতে তাই পুরোনা ভাবধারা থেকে এবার বেরিয়ে আসতে চলেছে নোকিয়া। দীর্ঘদিন পর আইকনিক লোগো পরিবর্তন করল কোম্পানি। দীর্ঘদিন ধরে বিশ্বের ব্যবহারকারীরা এর জন্য অপেক্ষা করছিলেন। বহু বছর ধরে দুর্দান্ত মোবাইল ফোন বাজারে আনার জন্য পরিচিত নোকিয়া। বর্তমানে অন্য নতুন কোম্পানির তুলনায় নোকিয়ার মোবাইল ফোন বিক্রি কমেছে। এখন কোম্পানি তাদের লোগো পরিবর্তন করে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে।

নতুন নোকিয়া লোগোতে পাঁচটি ভিন্ন আকৃতি রয়েছে। যা থেকে ‘NOKIA’ শব্দটি গঠিত হয়েছে। আগে কোম্পানির লোগোতে শুধু নীল বোল্ড ও জেনেরিক লেটার ছিল। কিন্তু এখন ব্যবহারকারীরা লোগোতে রঙিন আরও চাকচিক্য দেখতে পাবেন। মূলত, কোম্পানি যে নতুন কিছু করতে যাচ্ছে, তা বোঝাতেই এই নতুন লোগো বলে মনে করছে সংশ্লিষ্টরা।

নোকিয়ার নতুন লোগো নিয়ে কোম্পানির সিইও পেক্কা লুন্ডমার্ক বলেন, ‘কোম্পানি এখন আর কেবল স্মার্টফোন উৎপাদনকারী হিসেবে নিজের পরিচয় দিতে চায় না। আমরা এখন একটি বাণিজ্যিক প্রযুক্তি কোম্পানি হিসেবে নিজেদের তুলে ধরব। নোকিয়া এখন বিভিন্ন ব্যবসায়িক বিকল্পে বিনিয়োগের সঙ্গে সম্প্রসারণের পরিকল্পনা করছে।’

লুন্ডমার্ক আরও বলেন, ‘আমাদের উদ্যোগ গত বছর খুব ভালো প্রবৃদ্ধি অর্জন করেছে। সে বছর মোট ২১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে যা বর্তমানে আমাদের মোট বিক্রির প্রায় ৮ শতাংশ। টাকার অঙ্কে তা মোটামুটিভাবে প্রায় ২০০ কোটি ইউরো। আমরা যতো তাড়াতাড়ি সম্ভব এটিকে দ্বিগুণ করতে চাই।’