৫ কোটি টাকার বনভূমি উদ্ধার

অনলাইন ডেস্ক : বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, ঢাকা এর ভাওয়াল রেঞ্জের অধীন (রাজেন্দ্রপুর চৌরাস্তার পশ্চিমে) বিকেবাড়ি ও বাউপাড়া বিট এলাকার কয়েকটি কারখানা সংলগ্ন থেকে প্রায় ৫ কোটি টাকার বনভূমি উদ্ধার করা হয়েছে।

বুধবার সকাল ৯ টা থেকে বিকেল চারটা পর্যন্ত সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার ঘোষের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান শেষে সহকারী বন সংরক্ষক সাংবাদিকদের বলেন, অভিযানে বিকেবাড়ি বিট এলাকার ‘হরাইজন’ নামক পোশাক কারখানার রাস্তাটি বনের জমিতে থাকায় তা কেটে দেওয়া হয়, বনভূমিতে স্থাপন করা ‘গ্রীণ গোল্ড এগ্রো লিমিটেড’র ২০০ ফিট সীমানা প্রাচীর ভেঙে দেওয়া হয়, ড্রেনেজ ব্যবস্থা বিচ্ছিন্ন করা হয়েছে, বিকেবাড়ি এলাকার ‘ইনডেক্স পোল্ট্রী এন্ড হ্যাচারী কারখানার রাস্তা বনভূমিতে থাকায় কেটে দেওয়া হয়েছে, ‘ওয়ান্ডারল্যান্ড টয়েচ’ এর রাস্তা কেটে দেওয়া হয়, বনভূমিতে থাকা ‘এন.এ.জেড বাংলাদেশ’ লিমিটেড সংলগ্ন বনের জমিতে থাকা মোট ১৮টি দোকান উচ্ছেদ করা হয়। এতে প্রায় ৫ কোটি টাকার বনভূমি উদ্ধার করা হয়েছে।

সহকারী বন সংরক্ষকের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন, ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মাসুদ রানা, জাতীয় উদ্যান রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ কাজী নাজমুল, বিকেবাড়ি বিট কর্মকর্তা কামরুজ্জামান মোল্লা, বারইপাড়া বিট কর্মকর্তা আবুল কালাম শামসুদ্দিন (রুমি), বাউপাড়া বিট কর্মকর্তা মোনাঈম হোসেন পাটোয়ারীসহ দুই রেঞ্জের মোট ১৭ জন বন প্রহরী।