৫৪ তে পা রাখলেন জাহিদ হাসান

জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসানের জন্মদিন শুক্রবার। ৫৩ পেরিয়ে লাখো ভক্তের প্রিয় তারকা জাহিদ আজ পা দিলেন ৫৪ বছরে। জন্মদিনে দিনভর বাসাতেই থাকবেন অভিনেতা। কোনো শুটিং রাখেননি। সময় দেবেন পরিবারকে।

১৯৮৬ সালে আবদুল লতিফ বাচ্চুর পরিচালনায় এবং বাংলাদেশ-পাকিস্তান-শ্রীলংকার যৌথ প্রযোজনার ‘বলবান’ ছবিতে অভিনয়ের মাধ্যমে জাহিদ হাসানের রুপালি পর্দায় অভিষেক হয়। ১৯৯০ সালে শুরু করেন টেলিভিশনে অভিনয়। এর আগে ১৯৮৯ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) অভিনয়ের অডিশন দেন। তার অভিনীত প্রথম নাটক ছিল ‘জীবন যেমন’।

সেই থেকে শুরু। কেরিয়ারের এ পর্যন্ত অসংখ্যা দর্শকপ্রিয় নাটকে অভিনয় করেছেন জাহিদ হাসান। এর মধ্যে প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের কয়েকটি নাটক তাকে বিশেষ জনপ্রিয়তা এনে দেয়। জাহিদ হাসানকে দেখা গেছে বেশ কয়েকটি চলচ্চিত্রেও। হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে তিনি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ অর্জন করেন।

জাহিদ হাসান বলেন, ‘জন্মদিন এলেই মনে হয় জীবন থেকে আরো একটি বছর চলে গেল। তবে ভালো লাগে যে, পরিচিতি-অপরিচিত নানাজনের শুভেচ্ছাবার্তা ও ভালোবাসা পাই। একজন সাধারণ মানুষ হয়ে আমি দেশের কোটি কোটি মানুষের ভালোবাসা পাই, এটাই আসলে জীবনে বড় পাওয়া।’

কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে জাহিদ হাসান অভিনীত ‘সাপলুডু’ নামে একটি ছবি। গোলাম সোহরাব দোদুল পরিচালিত সে ছবির নায়ক-নায়িকা আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিম। জাহিদ হাসান সেখানে রয়েছেন একজন রাজনৈতিক নেতার চরিত্রে। অভিনয়ের পাশাপাশি নির্মাতা হিসেবেও খ্যাতি রয়েছে এ তারকার। কেরিয়ারে বেশ কয়েকটি ধারাবাহিক এবং অসংখ্য প্যাকেজ নাটক তিনি নির্মাণ করেছেন।

১৯৬৭ সালের ৪ অক্টোবর সিরাজগঞ্জ জেলা শহরে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন একজন কাস্টম কর্মকর্তা এবং মা হামিদা বেগম ছিলেন গৃহিণী। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাহিদ হাসান সবার ছোট।