৩০ মার্চ খুলছে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

আগামী ৩০ মার্চ থেকে স্কুল-কলেজে সশরীরে ক্লাস শুরু হবে, তবে প্রাথমিকের ক্লাস শুরু হচ্ছে না এখনই। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টায় মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির এ তথ্য জানান।
শিক্ষামন্ত্রী জানান, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ৬ দিন ক্লাস নেয়া হবে। ক্লাস শুরু হওয়ার পর এসএসসি পরীক্ষার্থীদের ৬০ কর্মদিবস ক্লাস নেয়া হবে এরপর এক দেড় সপ্তাহের বিরতি দিয়ে পরীক্ষা নেয়া হবে। একইভাবে এইচএসসির ক্ষেত্রে ৮০ কর্মদিবস ক্লাস নেয়া হবে।

এবার রমজানে শিক্ষার্থীদের ক্লাস করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি বলেন, যেহেতু একটা বছর শিক্ষার্থীরা ঘরেই ছিল, এতদিন পর ক্লাস চালু হতে যাচ্ছে। এবারের মতো আমরা রমজানে ছুটি দিতে পারব না। শুধুমাত্র ঈদের ছুটি দেওয়া হবে।
শিক্ষামন্ত্রী বলেন, পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে এবং অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাস হবে।
এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ পর্যালোচনা করতে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন শিক্ষামন্ত্রী জরুরি সংবাদ সম্মেলনে জানান, সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে ঈদের পর ২৪ মে থেকে।
গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।
বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর উপস্থিত ছিলেন।