২৪ ঘণ্টায় করোনায় দু’জনের মৃত্যু, শনাক্ত ৫৭১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও দু’জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭০ জনে। একদিনে নতুন করে করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৫৭১ জন। এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন আট হাজার ২৩১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪ , এ নিয়ে মোট সুস্থ হয়েছন ১৭৪ জন।

শুক্রবার (১ মে) বেলা ২টা ৩০ মিনিটে দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় যে দু’জন মারা গেছেন তার মধ্যে একজন পুরুষ ও একজন নারী। মৃত্যুবরণকারীদের মধ্যে একজন ষাটোর্ধ্ব। আরেকজন ৫১-৬০ বছর বয়সী। মৃতদের একজন ঢাকার ভেতরের, আরেকজন ঢাকার বাইরে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৯৫৮টি। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৫৭৩টি। এর মধ্যে ৫৭১ জন শনাক্ত হয়েছে। সারাদেশে ৩১টি ল্যাবে এসব নমুনা পরীক্ষা করা হয়েছে।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৭৫ জনকে। এখন পর্যন্ত মোট আইসোলেশনে আছেন একহাজার ৫২২ জনকে। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৩ জন। মোট ছাড় পেয়েছেন ৯৬৪ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন সব মিলিয়ে কোয়ারেন্টিনে করা হয়েছে ২ হাজার ৩৮১ জনকে। এখন পর্যন্ত ১ লাখ ৮৮ হাজার ৯০০ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ৪৬২ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ১ লাখ ১৮ হাজার ৪৯৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৭০ হাজার ৪৪১ জন।