২০২১ সালে সড়কে নিহত ৬২৮৪: রোড সেফটি ফাউন্ডেশন

73

অনলাইন ডেস্ক : ২০২১ সালে দেশব্যাপী ৫ হাজার ৩৭১টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন কমপক্ষে ৬ হাজার ২৮৪ জন। আর আহত হয়েছেন ৭ হাজার ৪৬৮ জন।
এরমধ্যে ২ হাজার ৭৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২ হাজার ২১৪ জন। যা মোট নিহতের ৩৫.২৩ শতাংশ।

এছাড়া বছর জুড়ে দুর্ঘটনায় ১ হাজার ৫২৩ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৪.২৩ শতাংশ।
শনিবার (৮ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘সড়ক দুর্ঘটনার বার্ষিক প্রতিবেদন প্রকাশ ও পর্যালোনা’ শীর্ষক আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জনায় রোড সেফটি ফাউন্ডেশন।

৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংগঠনটির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে জানানো হয়।
প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে ৭৬টি নৌ-দুর্ঘটনায় ১৫৯ জন নিহত, ১৯২ জন আহত এবং ৪৭ জন নিখোঁজ হয়েছেন। আর ১২৩টি রেলপথ দুর্ঘটনায় ১৪৭ জন নিহত এবং ৩৯ জন আহত হয়েছেন।
সংবাদ সম্মেলনে মূল বক্তব্যে রোড সেফটি ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ বলেন, বিগত বছরে দেশজুড়ে (২০২১) সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মোটরসাইকেল চালক-আরোহীর, যা মোট মৃত্যুর ৩৫.২৩ শতাংশ।

এছাড়া, থ্রি হুইলারের যাত্রী নিহত হয়েছেন ৯৩৪ জন, যা মোট মৃত্যুর ১৪.৮৬ শতাংশ, ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যানের যাত্রী ৪৫৬ জন বা ৭.২৭ শতাংশ, বাসযাত্রী ৩৮৯ জন বা ৬.১৯ শতাংশ, মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্সযাত্রী ২৭৬ জন বা ৪.৩৯ শতাংশ, নসিমন- ভটভটির মতো স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী ৩৫৯ জন বা ৫.৭১ শতাংশ এবং সাইকেল-রিকশাযাত্রী ১৩২ জন নিহত হয়েছেন, যা মোট মৃত্যুর ২.১০ শতাংশ।
মোট ৫ হাজার ৩৭১টি দুর্ঘটনার মধ্যে ২ হাজার ১৪টি জাতীয় মহাসড়কে, আঞ্চলিক সড়কে ১ হাজার ৬৭০টি, গ্রামীণ সড়কে ৯৫৪টি, শহরের সড়কে ৬৬৫টি এবং অন্যান্য স্থানে ৬৮টি সংগঠিত হয়েছে।
বিভাগ ভিত্তিক পরিসংখ্যানে দেখা গেছে, গত বছরে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১ হাজার ৩৪৪টি দুর্ঘটনায় ১ হাজার ৫৪৫ জনের মৃত্যু হয়েছে। শুধুমাত্র রাজধানীতেই ১৩১টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৩৭ জন।
ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ বলেন, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দুর্ঘটনা বেড়েছে ০.৮৯ শতাংশ, প্রাণহানি ৪.২২ শতাংশ এবং আহত বেড়েছে ৩.৮৮ শতাংশ। আর ২০২০ সালের তুলনায় ২০২১ সালে দুর্ঘটনা বেড়েছে ১৩.৪৩ শতাংশ, প্রাণহানি ১৫.৭০ শতাংশ এবং আহত ১.২০ শতাংশ।

তিনি বলেন, ২০২১ সালে সড়ক দুর্ঘটনায় ১৮-৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৫ হাজার ১৯২ জন, যা মোট মৃত্যুর ৮২.৬২ শতাংশ। বছরজুড়ে সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য ৯ হাজার ৬৩১ কোটি টাকা, যা জিডিপির ০.৩ শতাংশ।