হাতি হত্যায় বাবা ছেলের সাজা

131

অনলাইন ডেস্ক : চট্টগ্রামের বাঁশখালীর লটমনিতে হাতি হত্যার দায়ে কামাল ও নেজাম নামের দুজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। সম্পর্কে

তারা বাবা ছেলে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে বাঁশখালী আমলি আদালতের বিচারক মো. মাইদনুল ইসলাম এ নির্দেশ দেন। দেশে প্রথম হাতি হত্যার দায়ে এ দুজনকে কারাগারে পাঠানো হলো।

মামলার বিবরণীতে জানা গেছে, গত ৩০ নভেম্বর বাঁশখালীতে লটমনিতে বৈদ্যুতিক শট সার্কিটের মাধ্যমে হাতিটিকে হত্যা করা হয়। পরে আসামি কামাল ও নেজাম হাতিকে মাটিচাপা দেন।

পরবর্তীতে বন বিভাগ বাদী হয়ে মামলা করলে বাঁশখালীতে আমলি আদালত প্রথম ও দ্বিতীয় আসামি বাবা কামাল ও ছেলে নেজামকে কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা দক্ষিণ সফিকুল ইসলাম জানান, বাবা-ছেলে মিলে হাতিটিকে হত্যা করে মাটিচাপা দেয়। আদালতের রায়ে আমরা সন্তোষ প্রকাশ করছি।

গত এক মাসে সাতকানিয়া, চকরিয়া, ঈদগাহ ও বাঁশখালীতে বিভিন্ন কারণে ৫টি হাতির মৃত্যু হয়েছে। শুধু বাঁশখালীতেই ১৯ দিনের ব্যবধানে ২টি হাতির মৃত্যু হয়।

মঙ্গলবার (৩০ নভেম্বর) রাতেই বাশঁখালী উপজেলার সাধনপুর ইউনিয়নের লটমনি পাহাড়ি এলাকায় একটি হাতির মৃত্যু হয়। গত ১২ নভেম্বর উপজেলার পূর্ব চাম্বল ৭ নম্বর ওয়ার্ডের ছোট বিল এলাকা থেকে আরেকটি হাতির মরদেহ উদ্ধার করে বন বিভাগ। আগে হাতিটি মাটিচাপা দেওয়া হয়েছিল। পরে আমরা মৃত হাতিটিকে মাটির নিচ থেকে উদ্ধার করি।