সুদানে আলজাজিরার ব্যাুরো প্রধান গ্রেফতার

8

আন্তর্জাতিক ডেস্ক : কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা টেলিভিশন জানিয়েছেন, সুদানে তাদের ব্যাুরো প্রধানকে গ্রেফতার করছেন দেশটির নিরাপত্তা বাহিনী।

রবিবার আল জাজিরার খার্তুম ব্যুরো প্রধান এল মুসলিম এল কাব্বাশিকে তার বাড়িতে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় বলে আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

অবশ্য এ ব্যাপারে আল জাজিরা বিস্তারিত কিছু জানায়নি। এদিকে, সুদানে সেনাবাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে শনিবার রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভে কাঁদানে গ্যাস ও গুলি ছোড়ার অভিযোগ পাওয়া গেছে।

এ সময় অন্তত পাঁচজন বিক্ষোভকারী নিহত হন বলে প্রত্যক্ষদর্শী ও হাসপাতাল সূত্রে জানা গেছে। চলতি বছরের সেপ্টেম্বরে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর দেশটিতে সামরিক ও বেসামরিক নেতৃত্বের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে।

এর আগে ২০১৯ সালে তীব্র বিক্ষোভের মধ্যে দেশটির দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরের পতন হয়। গত মাসের অক্টোবরের শেষে অন্তর্বর্তী সরকার ভেঙে দিয়ে সুদানের ক্ষমতা দখল করেছে সুদানের সেনাবাহিনী। একই সঙ্গে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান।