শেখ হাসিনা সম্পাদিত বই কুইন্স লাইব্রেরিতে হস্তান্তর

‘সিক্রেট ডকুমেন্ট অফ ইনটেলিজেন্ট ব্রাঞ্চ অন ফাদার অফ ন্যাশনস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ ভলিওম ১, ২ ও ৩ আনুষ্ঠানিকভাবে কুইন্স লাইব্রেরিতে হস্তান্তর করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পাদিত বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর ১৯৪৮ হতে ১৯৭১ সাল পর্যন্ত গোয়েন্দা রিপোর্ট বিষয়ক বইটি আনুষ্ঠানিকভাবে কুইন্স লাইব্রেরির প্রধান লাইব্রেরিয়ান নিক বোরনের কাছে হস্তান্তর করেন নিউইয়র্কস্থ কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।
উলে¬খ্য, নিউইয়র্কের কুইন্স লাইব্রেরির প্রধান লাইব্রেরিয়ান ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিক বোরন ২৮ অক্টোবর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা’র সাথে কনস্যুলেটে সাক্ষাৎ করেন। এ সময় কনসাল জেনারেল মহান ‘শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ২০১৯’ যৌথভাবে উদযাপনে সহযোগিতা এবং জাতির পিতা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২০১৯’ উদ্যাপন সহযোগিতা প্রদানের জন্য কুইন্স লাইব্রেরিকে ধন্যবাদ জানান।
কনস্যুলেট জেনারেলের এসকল ভূমিকার ভূয়সী প্রশংসা করে বোরন বলেন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেলই প্রথম কনস্যুলেট অফিস যারা মূলধারার কুইন্স লাইব্রেরিকে সাথে নিয়ে একটি আন্তর্জাতিক দিবস উদ্যাপন করেছে।
নিক বোরন বলেন, নিউইয়র্কে দুইশত এর অধিক ভাষার লোক বাস করেন এবং বাংলা ভাষাভাষীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে দিন দিন বাংলাদেশি-আমেরিকান পাঠকের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। কনস্যুলেট কর্তৃক সরবরাহকৃত বাংলা ভাষা বিভিন্ন বই পাঠকের কাছে বেশ আগ্রহ সৃষ্টি করেছে বলে তিনি জানান।-বাসস