শেখ হাসিনার দেশে ফেরার ১৫ তম বার্ষিকী আজ

27

সেনা সমর্থিত সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে গণতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার স্বদেশে ফেরার ১৫তম বার্ষিকী আজ শনিবার। তিনি ২০০৭ সালের এই দিনে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরায় তৎকালীন সরকারের আলোচিত ‘মাইনাস টু ফর্মুলা’ ব্যর্থ হয়ে যায়।
বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থার সুযোগে ২০০৭ সালের ১১ জানুয়ারি এ দেশে অনির্বাচিত ও সেনা সমর্থিত সরকার ক্ষমতায় আসে। এই অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকার দেশের প্রধান দুই রাজনৈতিক জোটের শীর্ষ দুই নেতা শেখ হাসিনা ও খালেদা জিয়াকে রাজনীতি থেকে নির্বাসনে পাঠানোর কৌশল নেয়।

যা ‘মাইনাস টু ফর্মুলা’ নামে পরিচিতি পায়।
২০০৭ সালের ১৫ মার্চ চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়েন শেখ হাসিনা। বিএনপি-জামায়াত আমলে গ্রেনেড হামলায় তাঁর চোখ-কান মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছিল। চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানকালেই শেখ হাসিনার দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা জারি করে তৎকালীন সরকার। তাঁকে রাজনীতি ও দেশ থেকে নির্বাসনে গিয়ে বিদেশে নিরাপদ জীবন যাপনের প্রস্তাব দেওয়া হয় বলে দাবি করে থাকেন আওয়ামী লীগের নেতারা।
সরকারের নিষেধাজ্ঞা, গ্রেপ্তারের হুমকি উপেক্ষা করে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার ঘোষণা দেন শেখ হাসিনা। যথাযথ কাগজপত্র ও টিকিট থাকার পরও যুক্তরাষ্ট্রের বিমানবন্দর থেকে তাঁকে বহন করতে অস্বীকৃতি জানায় ব্রিটিশ এয়ারওয়েজ। পরে নানা ঘটনার পর ২০০৭ সালের ৭ মে দেশে ফেরেন শেখ হাসিনা।