শীঘ্রই শুরু হবে শিলিগুড়ি এবং ঢাকার মধ্যে ট্রেন: শ্রিংলা

17

অনলাইন ডেস্ক : দার্জিলিং -এ একটি অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি এই কথা জানান। হিন্দুস্তান টাইমস এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। হর্ষবর্ধন শ্রিংলা বলেন, শিলিগুড়ি ও ঢাকার মধ্যে রেল পরিসেবা চালুর চেষ্টা করা হচ্ছে এবং শীঘ্রই এই বিষয়ে ঘোষণাও করা হবে।

তিনি আরও বলেন, দ্রুত এই ট্রেন চালু করার পরিকল্পনা রয়েছে। হলদিবাড়ি থেকে চিলাহাটি পর্যন্ত যে রেল চলাচল শুরু হয়েছে, তার ফলে এই নতুন রুটের কাজে আরও সুবিধা হবে।

উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশকে সংযুক্ত করা অত্যন্ত জরুরি। এর ফলে পণ্য পরিবহনে অনেক নতুন সুযোগ তৈরি হবে। প্রাথমিকভাবে ফ্রেট ট্রেন হিসাবে এই পরিসেবা চালু হলেও আগামি দিনে শিলিগুড়ি থেকে ঢাকা অবধি যাত্রীবাহী ট্রেন চলাচলও শুরু করা হবে।

যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে ও দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে আগামি দিনে আরও ট্রেন করা হবে বলে জানান শ্রিংলা। তিনি বলেন, আপাতত দুই দেশের মধ্যে কলকাতা থেকে ঢাকা এবং কলকাতা থেকে খুলনা পর্যন্ত দুটি ট্রেন চলে।

শিলিগুড়ি ও ঢাকার মধ্যে সরাসরি রেল চালু হলে উত্তরবঙ্গে পর্যটকের সংখ্যা আরও বাড়বে। এছাড়াও বাংলাদেশ থেকে বহু মানুষ চিকিৎসার জন্য ভারতে আসেন। তাদের যাতায়াতের ক্ষেত্রেও বিশেষ সুবিধা দেবে এই নতুন রুটের ট্রেন।

উল্লেখ্য, বর্তমানে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে মোট পাঁচটি ট্রেন চালু রয়েছে। ৫৬ বছর পর এ বছরের ১ আগস্ট থেকে আলিপুরদুয়ার রেলওয়ে বিভাগের অধীনে হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটি পর্যন্ত ফ্রেট ট্রেন পরিসেবা চালু হয়েছে।

এর আগেও হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছিলেন যে বাংলাদেশের আখাউরা থেকে ত্রিপুরার আগরতলা অবধি ট্রেন চালুর জন্য নতুন লাইন পাতার কাজ শুরু হয়েছে। সড়ক পথে যোগাযোগের জন্য শিলং থেকে ঢাকা এবং আগরতলা থেকে কলকাতা ভায়া ঢাকা-এই দুটি রুটে বাস চালু হচ্ছে।