শিল্পীদের আইডি হ্যাক করে মাসে লাখ টাকা আয়

বাংলাদেশের চলচ্চিত্রের অভিনেতা অভিনেত্রীসহ দেশের রাজনৈতিক নেতাদের ফেসবুক আইডি হ্যাক করে জনপ্রতি মাসে ১ থেকে দেড় লাখ টাকা পর্যন্ত আয় করত ‘টিম সিলেট নামের চক্রটি’। তারা গত তিন বছরে বিশ হাজার আইডি হ্যাক করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। এদের টিম লিডার আমেরিকা থেকে বাংলাদেশে থাকা ২০ সদস্যের টিমটি পরিচালনা করতেন।

শনিবার রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-২ এর অধিনায়ক ল্যাফটেনেন্ট কর্নেল আশিক বিল্লাহ এ কথা বলেন।

র‌্যাব জানায়, এই চক্রের মীর মাসুদ রানা (৩৫) ও মো. সৌরভকে (১৯) রাজধানীর মহাখালী থেকে আটক করে আইনের আওতায় আনা হয়েছে।

র‌্যাব-২ এর অধিনায়ক আরো জানান, এই গ্রুপের প্রধান সে আমেরিকা থেকে বাংলাদেশ থাকা সদস্যদের পরিচালনা করতেন। সে এই কাজ কারার আগে এই হ্যাকারদের জন্য একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। প্রায় এক বছর ধরে তাদেরকে ট্রেইন করায়। তাদের সব ধরনের কাজ অনলাইনের মাধ্যমেই পরিচালিত হত। এই কাজের মূল হোতা কিছুদিন আগে আমেরিকাতে হ্যাকিং-এর কাজ করার জন্য গ্রেপ্তার হয়েছে। আমার আশা করছি বাকি সদস্যদের ধরে ফেলতে পারব।

তিনি আরো বলেন, চলচ্চিত্র শিল্পীদের ফলোয়ার বেশি হওয়ায় হ্যাকাররা তাদের টার্গেট করে। এরপর বিভিন্ন মহলে তা রেফারেন্স হিসেবে ব্যবহার করে নিজেদের চাহিদা বাড়ায়।

বাংলাদেশ শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ও সিনেমার নায়ক জায়েদ খান বলেন, আমার আইডি প্রায় ৭ মাস তাদের নিয়ন্ত্রণে ছিল। এ সময় তারা আমার কাছে টাকার জন্য বারবার যোগাযোগ করতে থাকে। তিনি আরো বলেন, আমি র‌্যাব ভাইদের ধন্যবাদ দিতে চাই। তাদের কাছে অভিযোগ দেওয়ার সাথে সাথে অপরাধীদের আইনের আওতায় এনেছে।

আটক দুইজন টিম সিলেট নামের একটি হ্যাকিং গ্রুপের সক্রিয় সদস্য। এই গ্রুপে ১০ নারীসহ মোট ২০ জন সদস্য রয়েছে। তাদের একেকজনের ৮ থেকে ২০টি করে ফেসবুক আইডি রয়েছে। একেকজন হ্যাকার বিভিন্ন ফেসবুক আইডি হ্যাক করে মাসে দেড় থেকে দুই লাখ টাকা আয় করে বলে জানান তিনি। তিন বছর ধরে এই গ্রুপটি তাদের হ্যাকিংয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই সময়ের মধ্যে তারা প্রায় ২০ হাজার আইডি হ্যাক করেছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে বলে জানান আশিক বিল্লাহ।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগী চলচ্চিত্র সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান, কার্যনির্বাহী সদস্য অরুণা বিশ্বাসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলন শেষে র‌্যাব-২ এর অধিনায়ক ল্যাফটেনেন্ট কর্নেল আশিক বিল্লাহ সবাইকে সাবধানে ফেসবুকসহ অন্যান্য অনলাইনের মাধ্যমগুলো সাবধানে ব্যবহার করতে বলেন। সেই সাথে নিজের বন্ধু তালিকায় পরিচিতজনদের বাহিরে না রাখার আহবান জানান তিনি।