রমজানে টিসিবি ৬ পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি করবে

অনলাইন ডেস্ক : রমজান সামনে রেখে এবার টিসিবির মাধ্যমে ৬টি পণ্য তৃণমূল পর্যন্ত সাশ্রয়ী মূল্যে বিক্রির ব্যবস্থা করবে সরকার। রোববার (২০ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেন, টিসিবির মাধ্যমে দেশের ১ কোটি মানুষের জন্য সাশ্রয়ী মূলে ৬টি খাদ্যসামগ্রী বিক্রির ব্যবস্থা করা হবে। পণ্যগুলো হলো পেঁয়াজ, তেল, ডাল, চিনি, খেজুর ও ছোলা।
তিনি আরও বলেন, তেলের দাম বেড়ে যাওয়ায় মানুষের কষ্ট হলেও দাম না বাড়ালে ব্যবসায়ীরা আমদানি বন্ধ করে দিলে সংকট আরও বেশি হতো। এদিকে কৃষকদের স্বার্থেই পেঁয়াজের দাম বেশি বলে জানান তিনি।
এর আগে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশে চাহিদার ৯০ শতাংশ ভোজ্যতেল বেসরকারি পর্যায়ে আমদানি হয়। আন্তর্জাতিক দাম বিশ্লেষণ করে ট্যারিফ কমিশনের মাধ্যমে অভ্যন্তরীণ বাজারের জন্য দাম নির্ধারণ করে দেওয়া ছাড়া আমাদের কিছুই করার থাকে না।’ তবে আসছে রমজানে ১৬৮ টাকা মূল্যে ১ কোটি ভোক্তার মাধ্যমে ৫ কোটি মানুষের জন্য ভোজ্যতেল সরবরাহের প্রতিশ্রুতি দেন মন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয় টিসিবির মাধ্যমে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য ট্রাক-সেলে বিক্রয় অব্যাহত রেখেছে জানিয়ে টিপু মুনশি বলেন, আসন্ন রমজানে টিসিবির মাধ্যমে দেশের ১ কোটি তালিকাভুক্ত মানুষকে সাশ্রয়ী মূল্যে খাদ্যসামগ্রী দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।