রবিবার থেকে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু,প্রতি আসনে লড়বে ৩৩ জন

ফারুক আহমেদ :
আগামী কাল রবিবার থেকে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। এবার ১০৬০ টি আসনের বিপরীতে মোট ৩৪,৮২২টি আবেদন জমা পড়েছে। প্রতিটি আসনের বিপরীতে ৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশ নিবে। এ বছর ভর্তি পরীক্ষা নতুন নিয়মে অনুষ্ঠিত হবে। এত দিন শুধু এমসিকিউয়ের মাধ্যমে পরীক্ষা নেওয়া হতো। কিন্তু এবারই প্রথমবারের মতো এমসিকিউ এর পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষাও। নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত ২৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। এমসিকিউ অংশে ৭৫ নম্বরের মধ্যে যারা ন্যূনতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ২৫ পাবে শুধুমাত্র তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ৮ নম্বর পেতে হবে। এমসিকিউ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ‘ই’ ইউনিটের ক্ষেত্রে ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে।

এমসিকিউয়ের পাশাপাশি লিখিত পরীক্ষা থাকায় প্রতিটি ইউনিটে ভর্তির আবেদনের ফি আগের চেয়ে বাড়ানো হয়েছে এবং আগের চেয়ে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতাও বাড়ানো হয়েছে।

ভর্তি পরীক্ষায় ওয়েবসাইট, এসএমএস ও প্রশ্নপত্র উপ-কমিটি সভাপতি সহযোগী অধ্যাপক মো. সুজন আলী জানান, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় ৫টি ইউনিটের আওতায় ২৩ টি বিভাগে ১০৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৪,৮২২টি। ‘এ’ ইউনিটে-৬৯৮৮, ‘বি’ ইউনিটে-৮৮৫৯, ‘সি’ ইউনিটে-৫১৮৯, ‘ডি’ ইউনিটে-১২০১০, ‘ই’ ইউনিটে-১৭৭৬ জন। প্রতি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নিবে ৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। গত ১ অক্টোবর থেকে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হয় ৩১ অক্টোবর রাত ১২টায়’।

পাচঁটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ক্ষেত্রে আবেদন ফি ধরা হয়েছিলো ৮১০ টাকা।

উপাচার্য দপ্তরের উপ-পরিচালক এস.এম হাফিজুর রহমান জানান,ভর্তি পরীক্ষার অন্যান্য তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িলশশহরঁ.বফঁ.নফ)- এ পাওয়া যাবে।

বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার কৃষিবিদ হুমায়ুন কবীর জানান,ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এ ব্যাপারে বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড.এ.এইচ.এম মোস্তাফিজুর রহমান জানান,সুষ্ঠভাবে ভর্তি পরীক্ষা সম্পাদনের জন্য সকলের সহযোগিতা কামনা করছি।