রবিবার খুলছে দোকানপাট ও শপিংমল

ঈদুল ফিতরকে সামনে রেখে ব্যবসায়ীদের অনুরোধে দেশের সব দোকানপাট ও শপিংমল শতসাপেক্ষে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে বেচাকেনা করতে হবে। আগামী রবিবার (২৫ এপ্রিল) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

শুক্রবার (২৩ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে সংশ্লিষ্ট বাজার ও সংস্থার ব্যবস্থাপনা কমিটি যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

চলমান লকডাউনের মধ্যেই দোকানপাট, শপিংমল খুলে দিতে প্রধানমন্ত্রীকে কদিন আগেই চিঠি দেয় বাংলাদেশ দোকান মালিক সমিতি। এরপরই সরকারের উচ্চ পযায় থেকে দোকান মালিকদের ধৈর্য্য ধরতে বলা হয়।

এরইমধ্যে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানান, ‘সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করা হচ্ছে। শিগগিরই দোকানপাট, শপিংমল খুলে দেয়া হতে পারে। আমরা সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় আছি।’

দেশে করোনা সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাওযায় গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল সরকার। পরে তা শিথিল করে শুধুমাত্র সিটি করপোরেশনগুলোতে সীমিত পরিসরে যান চলাচল ও নির্দিষ্ট সময়ের জন্য শপিং মল খুলে দেয়ার সিদ্ধান্ত আসে।

সংক্রমণের অব্যাহতভাবে বাড়তে থাকায় ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত আবারও সারা দেশে সর্বাত্মক লকডাউন দেয়া হয়। যা বাড়িয়ে ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত করা হয়েছে।