যে ক্রিকেটার এক ম্যাচ খেলেই কোটিপতি

এক ম্যাচ খেলেই – আইপিএল ভীষণ জনপ্রিয় একটি লিগ খেলা। আইপিএল থেকেই অনেক ভাল খেলোয়াড় পেয়েছে ভারত। প্রত্যেকটা ফ্রাঞ্চাইজি তাদের দল নিয়ে খুব সতর্ক থাকে এবং বেছে বেছে দলের সদস্য নির্বাচন করে। মূলত জাতীয় দলে যারা ভাল খেলে থাকেন, নিলামে তাদেরই ভাল দর ওঠে।

কিন্তু আইপিএলে এমন অনেক খেলোয়াড় রয়েছেন, যাদের জন্ম ভারতের কোনও এক ছোট শহরে। আগে কখনও তেমন নামও করেননি খেলে।

জয়দেব উনাদকাট: গুজরাতের পোরবন্দরে জন্ম জয়দেবের। ২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়ান্ট-এর সদস্য ছিলেন তিনি। আইপিএল-এ ২৪টা ম্যাচে ১২ উইকেট নেন। এমনকি সানরাইজারস্ হায়দরাবাদ-এর বিরুদ্ধে হ্যাটট্রিকও করেছেন।

দুর্দান্ত এই পারফরম্যান্সের পর আইপিএল ফ্রাঞ্চাইজিদের কাছে ভীষণ জনপ্রিয় হয়ে ওঠেন জয়দেব। তারপর তাকে রাজস্থান রয়্যালস্ ১১ কোটি ৫০ লাখ টাকায় কিনে নেয়। কিন্তু রাজস্থান রয়্যালস্-এর জন্য তেমন পারফরম্যান্স দেখাতে পারেননি তিনি। পরে আরও একটা আইপিএলে রাজস্থান রয়্যালস্ তাকে ৮ কোটি ৪০ লাখ টাকায় কেনে। সেবারও হতাশ করেন জয়দেব।

রবীন্দ্র জাদেজা: ভারতীয় জাতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য তিনি। আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। রবীন্দ্র জাদেদার জন্ম গুজরাতের নবগামঘের-এ।

২০০৮ সালে রাজস্থান রয়্যালস্-এর সঙ্গে তার আইপিএল ক্যারিয়ার শুরু হয়। পরে ৬টা আইপিএল সিজন তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছিলেন। ২০১২ সালে চেন্নাই সুপার কিংস তার জন্য ৯ কোটি ৮০ লাখ টাকা খরচ করে। তার পারফরম্যান্স তাকে ভারতীয় দলে সুযোগ করে দেয়।

সৌরভ তিওয়ারি: ঝাড়খণ্ডের জামশেদপুরে জন্ম সৌরভের। রয়্যাল চ্যালেঞ্জারস্ বেঙ্গালুরু তাকে ১১ কোটি টাকায় কিনে নেয়। কিন্তু আইপিএলে তেমন প্রভাব ফেলতে পারেননি সৌরভ। ২০১৪ সালে তাকে দিল্লি ডেয়ারডেভিলস্ এবং তারপর আইপিএলের এক মওসুমে মুম্বাই ইন্ডিয়ানস্ কিনে নেয়।

কিন্তু সুয়োগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি সৌরভ। আইপিএলের কোনও মওসুমেই তার পারফরম্যান্স নজরকাড়া ছিল না। ২০১৭ আইপিএল সিজন-এ কেউই তাকে দলে নেয়নি। তখন থেকেই মাঠের বাইরে সৌরভ।

ক্রনাল পান্ডিয়া: পান্ডিয়া ভাইয়েরা ক্রিকেট ভক্তদের মধ্যে বেশ জনপ্রিয়। হার্ডিক পান্ডিয়ার ভাই ক্রুনালকে ২০১৬ সালে মুম্বাই ইন্ডিয়ানস্ দু’কোটি টাকায় কিনে নেয়।

২০১৬ আইপিএল সিজনে ভালই খেলেছিলেন ক্রুনাল। কিন্তু তা সত্ত্বেও পরের সিজনে মুম্বাই ইন্ডিয়ানস্ তাকে দলে নেয়নি। পরে অবশ্য ৮ কোটি ৮০ লাখ টাকায় তাকে দলে নেয়। আইপিএলে আহমদাবাদের ছেলে ক্রুনালের চাহিদা রয়েছে।

বরুণ চক্রবর্তী: কর্নাটকের ছোট শহর বিদারে জন্ম বরুণের। ২০১৯ সালে আচমকাই যেন তার আবির্ভাব। ২০১৯ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব ৮ কোটি ৪০ লাখ টাকায় এই রহস্যময় স্পিনারকে কিনে নেয়।

যদিও ওই আইপিএলে একটা মাত্র ম্যাচ খেলেছিলেন তিনি। কলকাতা নাইট রাইডার্সের বিপরীতে। সেই ম্যাচে একটাই উইকেট নিয়েছিলেন তিনি।