ময়মনসিংহে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে আলোচনা

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধিঃ
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর উদ্যোগে ময়মনসিংহের জেলা ও উপজেলা পর্যায়ের সাংবাদিকদের জন্য ‘বুনিয়াদী ও অনুসন্ধানমুলক সাংবাদিকতা’ বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় শুক্রবার দ্বিতীয় দিনে অনুসন্ধানী প্রতিবেদন ও তথ্য অধিকার আইন নিয়ে আলোচনা হয়েছে।
এসময় রিপোর্টিং এর ধরন ও প্রকরণ, অনুসন্ধানী প্রতিবেদন ও গভীরতর প্রতিবেদনের মধ্যে প্রার্থক্য, অনুসন্ধানী প্রতিবেদন লেখার কৌশল, অনুসন্ধানী প্রতিবেদনঃ বাংলাদেশ প্রেক্ষাপট বিষয়ে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য উপস্থাপন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে এবং তথ্য অধিকার আইন ও অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য উপস্থাপন করেছেন পিআইবি’র জেষ্ঠ্য গবেষণা কর্মকর্তা মনিরুল ইসলাম কবীর।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের উদ্যোগে ও ময়মনসিংহ প্রেসক্লাবের সহায়তায় তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ফুলপুর, মুক্তাগাছা, ঈশ্বরগঞ্জ ও ধোবাউড়া উপজেলার ৩৫ জন সাংবাদিক বুনিয়াদি প্রশিক্ষণে অংশ নেন। একই দিন থেকে ময়মনসিংহ জেলা সদরের ৩৫ জন সাংবাদিক অনুসন্ধানী সাংবাদিকতার প্রশিক্ষণে অংশ নেন। এই কর্মশালা ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে। শনিবার (২৭ ফেব্রুয়ারী) প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সাংবাদিকদের হাতে সনদ তুলে দেবেন একুশে পদকপ্রাপ্ত পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ।

ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে এসময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসোনসহ ক্লাব কর্মকর্তাবৃদ।

এর আগে ২২-২৪ ফেব্রুয়ারী জেলা সদরসহ তারাকান্দা, হালুয়াঘাট, ভালুকা ও ফুলবাড়িয়া এই চার উপজেলার ৭০ জন সাংবাদিক প্রশিক্ষণ শেষ করেছেন।