ময়মনসিংহে ভূমিকম্পের সতর্কতা বার্তা যন্ত্র উদ্ভাবন করলো তিন শিক্ষার্থী

ফারুক আহমেদ :
ময়মনসিংহে ভূমিকম্পের সতর্কতা বার্তা যন্ত্র উদ্ভাবন করলো তিন শিক্ষার্থী।তারা হলেন-ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের উচ্চ মাধ্যমিকের তিন শিক্ষার্থী।
“আবাস” নামে এই যন্ত্রটি দুই মিনিট আগে মোবাইলে এলার্ম দিবে ভূমিকম্পের, এবং ভূমিকম্প চলাকালীন দেখাবে এর তীর্বতা, যাতে নিরাপদ অবস্থা নিশ্চিত করে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি হতে নিজেদের কে নিরাপদ রাখতে পারে ব্যাবহারকারীরা।
নাহিদ হাসান শুভ্র, রনৎ দাস প্রাঙ্গন ও সাজিদ হাসান নাঈম নামে তিন তরুণ শিক্ষার্থীর উদ্ভাবন করা এই যন্ত্র তৈরি হয়েছে নির্ধারিত সময় মোতাবেক আপডেট হওয়া রিয়েল টাইম সম্পৃক্ত সার্ভার ও কিছু সেন্সর দ্বারা, যা কাজ করবে মোবাইল এপ্স এর মাধ্যমে এবং ভূমিকম্পের আগে বার্তা পাঠাবে ব্যাবহারকারীকে।
বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় স্থাপন করা হবে এই সেন্সর, যা সতর্কতা জানাবে প্রাকৃতক দুর্যোগের আগের মূহুর্তে, যাতে ভূমিকম্পের সময় ঝুকিপূর্ণ স্থান ত্যাগ ও নিজেদের নিরাপদ স্থানে নিয়ে যেতে সক্ষম হবে ব্যাবহারকারী সহ দুর্যোগ প্রবণ সকল মানুষ।
উচ্চমাধ্যমিকে অধ্যয়নরত এমন তিন শিক্ষার্থীর উদ্ভাবন করা এই যন্ত্র বাংলাদেশের দুর্যোগ সতর্কতায় অগ্রণী ভূমিকা রাখবে বলে মনে করছেন অনেক গবেষকেরা।