ময়মনসিংহে বিলুপ্ত প্রজাতির বাঘডাশা উদ্ধার

74

অনলাইন ডেস্ক : ময়মনসিংহে বড় বাঘডাশা নামে বিলুপ্তপ্রায় প্রজাতির এক প্রাণী গ্রামবাসীর কাছে আটক হওয়ার পর উদ্ধার করে ময়মনসিংহ বনবিভাগ।

বুধবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে সদর উপজেলার ঘাগড়া ইউনিয়নের মাইজহাটি গ্রামে জাল ফেলে ফাঁদ পেতে প্রাণীটি আটক করা হয়।

স্থানীয়দের কাছে খবর পেয়ে অচেনা এই প্রাণীটি দেখতে আশপাশের উৎসুক মানুষ ভিড় করে। পরে সেটির নিরাপত্তার জন্য স্থানীয়রা খাঁচায় বন্দি করে রাখে।

প্রাণীটি ওই গ্রামের হাবিবুর রহমান নামে এক ব্যক্তির বাড়িতে পরিত্যক্ত ঘরে ঘাপটি মেরে বসে ছিল। ওই বাড়ির এক শিশু দেখতে পেয়ে বড়দের খবর দেয়। পরে কয়েকজন মিলে সেটি আটক করে।

বাড়ির মালিক হাবিবুর রহমান বলেন, প্রাণীটি হিংস্র। আটক করার সময় হিংস্র আচরণ করে। তবে এলাকাবাসী কেউ প্রাণীটিকে চিনতে পারিনি। আটক করার সময় প্রাণীটি দাঁত ও পায়ে আঘাত পেয়েছে।

ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা এ কে এম রুহুল আমিন জানান, স্থানীয়রা প্রাণীটি আটক করার পর চিনতে পারিনি। বনবিভাগের লোকজন গিয়ে সেটি উদ্ধার করেছে। এটি বিলুপ্তপ্রায় প্রজাতির বড় বাঘডাশা নামে পরিচিত। প্রাণীটি বনে অবমুক্ত করা হবে।

তিনি আরও জানান, এই প্রাণী বছরে দুই বার গর্ভধারণ করে। একটি বড় বাঘডাশার গড় আয়ু ১৫ বছর পর্যন্ত হয়ে থাকে। এই প্রাণীর বৈজ্ঞানিক নাম- ভিভেররা জিবেতথা। – সবুজ