ময়মনসিংহে ক্লিনিক পাড়ায় র‍্যাবের অভিযান, সাড়ে ২৫ লাখ জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ ২৭ জানুয়ারি :
ময়মনসিংহ নগরীর চরপাড়া এলাকার বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে একটি প্রতিষ্ঠানের অপারেশন থিয়েটার (ওটি) সিলগালাসহ বেশ কয়কটি ডায়াগনস্টিক সেন্টার এবং ক্লিনিককে ২৫ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২৭ জানুয়ারি) বিকেলে থেকে রাত পর্যন্ত এ অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আকতারুজ্জামান।

এ সময় অভিযানে র‍্যাপিড এ্যাকশান ব্যাটালিয়ন র‌্যাব-১৪’র মেজর মো. শিবলী সাদিক, ময়মনসিংহ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার তৌফিক হাসান শাওনসহ র‍্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।

এবিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আকতারুজ্জামান বলেন, অভিযানে পপুলার ডায়াগনস্টিক সেন্টারকে ছয় লাখ, প্রান্ত স্পেশালাইজড হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে ছয় লাখ, লিভার্টি হাসপাতালকে চার লাখ পঞ্চাশ হাজার, মেমোরিয়াল ডায়াগনস্টিককে দুই লাখ, মৈত্রী নার্সিং হোম ও ডায়াগনস্টিক সেন্টারের অপারেশন থিয়েটার কক্ষ সিলগালাসহ চার লাখ টাকা, রেডিয়াম ডায়াগনস্টিককে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। সর্বমোট ২৫ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে আগামী এক মাসের মধ্যে সকল অনিয়ম দূর করার জন্য সময় বেঁধে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, বর্জ্য ব্যবস্থাপনা ঠিক না থাকা, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য রি-এজেন্টসহ অত্যাবশকীয় জিনিসপত্র নির্ধারিত তাপমাত্রায় সংরক্ষণ না করা, কয়েকজন রোগী চিকিৎসাধীন থাকলেও কর্তব্যরত কোনো চিকিৎসক না থাকা, অপারেশন থিয়েটারে মরিচাযুক্ত কাঁচি ও ব্যবহৃত উপকরণসমূহে জীবাণুমুক্ত করার জন্য কোনো অটোক্লেভ মেশিন না থাকা, মেয়াদোত্তীর্ণ সিরিঞ্জ, ব্যবহৃত পুরনো ঔষধে ময়লার আস্তর, অপরিচ্ছন্ন বিছানার চাদর ও বালিশ থাকায় এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে জরিমানা করা হয়েছে।

এ ছাড়াও নগরীর ছোট বড় অন্যান ক্লিনিক গুলোতে র‍্যাবের ভ্রাম্যান আদলতের অভিযান অব্যাহত রয়েছে বলে জানা গেছে।