ময়মনসিংহের ফুলবাড়িয়ায় বানর সুরক্ষায় আইনি নোটিশ

ময়মনসিংহ প্রতিনিধি :
ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার সন্তোষপুর বনাঞ্চলে কভারবিহীন তারে জড়িয়ে বানর বিদ্যুতায়িত হওয়ার ঘটনায় বিভাগীয় বন কর্মকর্তা, পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর জেনারেল ম্যানেজার ও সন্তোষপুর বিট কর্মকর্তাকে আইনি নোটিশ দেওয়া হয়েছে।মঙ্গলবার ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটির সভাপতি শুভ্র চক্রবর্তীর পক্ষে অ্যাডভোকেট মতিউর রহমান ফয়সাল এ নোটিশ পাঠান।
নোটিশে সাত দিনের মধ্যে বনের ভেতরের তার সরানো, তার কভারযুক্ত করা, বানরসহ সব পশু-পাখির নিরাপত্তা ও সুরক্ষায় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।
এ ব্যাপারে মতিউর রহমান ফয়সাল জানান, পল্লী বিদ্যুৎ সমিতির দায়িত্বহীনতা ও অবহেলার কারণে কভারহীন তারে বিদ্যুতায়িত হয়ে আহত হয়েছে অন্তত ১০টি বানর। এর মধ্যে গুরুতর আহত একটি বানর মারা যায়। এটি খুবই নির্মম ও দুঃখজনক। বন এবং বনের প্রাণিদের নিরাপত্তা ও সংরক্ষণের জন্য দ্রুত ওই বিদ্যুতের তার সরানো ও আহত বানরদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ জরুরি। তাই এ নোটিশ পাঠানো হয়েছে।
শুভ্রচক্রবর্তী নোটিশে উল্ল্যেখ করেছেন, যথাযথ ব্যবস্থা নেওয়া না হলে পরবর্তী পদক্ষেপ হিসেবে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় বন বিট কর্মকর্তা মো. আশরাফুল আলম কোনো নোটিশ পাননি বলে জানান।
উল্লেখ্য ময়মনসিংহের ফুলবাড়িয়ায় সন্তোষপুর বনাঞ্চলের ভেতর রয়েছে তিন শতাধিক বানর। এ বনাঞ্চলে অন্তত পাঁচ কিলোমিটারজুড়ে কভার ছাড়া তারেই দেওয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। ফলে বনের ভেতর ঝুঁকির মধ্যে পড়েছে বানরগুলো।