‘মুজিববর্ষ’ উদযাপন করবে ইউনেস্কোও

প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ব‌লে‌ছেন, বাংলাদেশের সঙ্গে যৌথভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবে ইউনেস্কো। তি‌নি ব‌লেন, আগামী ৮ ডিসেম্বর থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের একশ দিনের কাউন্ট-ডাউন শুরু হবে।

বুধবার রা‌তে গণভবনে অনুষ্ঠিত ‘মুজিববর্ষ উদযাপন’ প্রস্তুতি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

‘মুজিববর্ষ উদযাপন’ প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন ‘জাতির পিতার জন্মশতবার্ষিকী’ উদযাপনে গঠিত জাতীয় কমিটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘গত ২৫ নভেম্বর প্যারিসে ইউনেস্কো সদরদফতরে অনুষ্ঠিত সংস্থাটির ৪০তম সাধারণ পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশনে সর্বসম্মতিক্রমে বাংলাদেশের সঙ্গে ‘মুজিববর্ষ’ উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় জানানো হয়, ২০২০ সালের ১৭ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধনীপর্ব অনুষ্ঠিত হবে। আগামী ৮ ডিসেম্বর থেকে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের একশ দিনের কাউন্ট-ডাউন শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন বিভাগ ও জেলা-উপজেলা পর্যায়ের এই কাউন্ট-ডাউনের উদ্বোধন করবেন।

সভার শুরুতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী একটি ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের বিভিন্ন দিক তুলে ধরেন।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘প্রধানমন্ত্রী প্রেজেন্টেশন উপভোগ করেন।’ এ সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা দেন বলেও তিনি জানান।