মালয়েশিয়া প্রবেশে বাধা নেই বাংলাদেশিদের

৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল মালয়েশিয়া। এর মধ্যে বাংলাদেশও ছিল। তবে ওই ঘোষণার মাত্র দুই দিন পর তা শিথিল করেছে মালয়েশিয়া। ওই শিথিলতা অনুযায়ী বাংলাদেশের নাগরিকরা এখন অনেকটা সহজ প্রক্রিয়ায় মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দেশটির মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এমন সিদ্ধান্ত হবার পর জ্যেষ্ঠমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব এসব তথ্য জানান।

দাতুক সেরি ইসমাইল ইয়াকুব বলেন, প্রবাসী এবং পেশাদারদের মালয়েশিয়ায় প্রবেশের আগে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে। তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস অথবা সম্পর্কিত সংস্থা থেকে একটি সাপোর্ট লেটার থাকতে হবে।

এর আগে গেলো ৭ সেপ্টেম্বর শুরুতে মালয়েশিয়া সরকার জানায়, যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখের বেশি সেই দেশগুলো মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত থাকবে। সেই বাংলাদেশেও নিষেধাজ্ঞার মধ্যে পড়ে। কিন্তু দুইদিনের মাথায় ২৩টি দেশের নাগরিকদের ওপর আরোপিত ‘প্রবেশ নিষেধাজ্ঞা’ শিথিল করলো মালয়েশিয়া।

এক্ষেত্রে মালয়েশিয়ার স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি তাদের ভিনদেশি স্ত্রীদের প্রবেশেও বাধা নেই। তবে এটি হবে ‘ওয়ান-ওয়ে’ জার্নি, অর্থাৎ সেখানে গিয়ে তাদের থেকে যেতে হবে এবং পাস-হোল্ডার শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবেন। তবে নতুন কোনো শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগে আবেদন করতে পারবেন না।