মার্কিন নাগরিকদের দ্রুত ইরাক ছাড়ার নির্দেশ

মার্কিন হামলায় ইরানের অন্যতম শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর ইরাকে অবস্থানরত মার্কিন নাগরিকদের দ্রুত ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে যুদ্ধ শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর তাই উদ্ভূত পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে ইরাক ছাড়ার অনুরোধ জানিয়েছে বাগদাদের মার্কিন দূতাবাস।

দূতাবাসটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, যখনই সম্ভব জরুরি ভিত্তিতে আকাশপথে মার্কিন নাগরিকদের ইরাক ত্যাগের পরামর্শ দেয়া হলো। তা সম্ভব না হলে, তারা যেন স্থলপথেই ইরাক ত্যাগ করে।

এদিকে, সোলাইমানি নিহত হওয়ার ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়ে এটি যুক্তরাষ্ট্রের জন্য ‘মারাত্মক বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।আজ শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় জাভেদ জারিফ এ কথা বলেন।

মার্কিন বাহিনীর বিমান হামলায় নিহত সোলাইমানির হত্যাকারীদের জন্য ভয়ঙ্কর প্রতিশোধ অপেক্ষা করছে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি। পাশাপাশি ইরানে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণাও দেওয়া হয়েছে।