মসিকে নগর মাতৃসদন ও প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র চালুর উদ্যোগ

145

ফারুক আহমেদ :
ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) এর উদ্যোগে ২০২২ সালের জানুয়ারিতে একটি নগর মাতৃসদন ও তিনটি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র চালুর কার্যক্রম শুরু হয়েছে। আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট (ইউপিএইচসিএসডিপি) এর আওতায় পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এর সহযোগিতায় কার্যক্রমসমূহ পরিচালিত হবে। এতে ব্রাহ্মপল্লী এলাকায় একটি নগর মাতৃসদন এবং ৫, ৩০ ও ৩৩ নং ওয়ার্ডে একটি করে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।

এ বিষয়ে গত ২২ ডিসেম্বর বুধবার পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এবং ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর সাথে দু’টি নতুন প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের পক্ষে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এইচ কে দেবনাথ এবং পিএসটিসির পক্ষে হেড অফ প্রোগ্রামস ডা. মোঃ মাহবুবুল আলম চুক্তিপত্রে স্বাক্ষর করেন। ঢাকার নগর ভবনে এ চুক্তিস্বাক্ষরে প্রকল্প পরিচালক এএফএম আলাউদ্দিন খানের সভাপতিত্বে পিএসটিসির নির্বাহী পরিচালক ড. নূর মোহাম্মদ, আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম সেলিম ও ড. শারমিন মিজান উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু এ প্রসঙ্গে জানান, নাগরিকদের নিরাপদ রাখতে করোনা নিয়ন্ত্রণ, করোনা টিকা প্রদান, ইপিআই বাস্তবায়ন, কৃমি নিয়ন্ত্রণ ইত্যাদি ক্ষেত্রে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের অত্যন্ত দায়িত্বশীলতার সাথে কার্যক্রম পরিচালনা করে আসছে। সিটি কর্পোরেশনের নগর মাতৃসদন এবং প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রসমূহ নাগরিক স্বাস্থ্যসেবার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।