মসিকের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে ১২২ কোটি টাকার প্রকল্প অনুমোদন

76

ফারুক আহমেদ, ময়মনসিংহ :
ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারীজ সরবরাহে ১২২ কোটি টাকার প্রকল্প অনুমোদিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব এক প্রেস বিজ্ঞতিতে জানান, শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এ প্রকল্প অনুমোদিত হয়। গণভবন প্রান্ত থেকে সংযুক্ত থেকে এ সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ময়মনসিংহ সিটি কর্পোরেশনের টেকসই বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারীজ সরবরাহ, পরিবেশবান্ধব বর্জ্য সংগ্রহ, অপসারণ এবং প্রক্রিয়াকরণ, সিটি কর্পোরেশনের মেশিনারীজ ও যান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালীকরণের মাধ্যমে বর্জ্য পরিবহনে দক্ষতা বৃদ্ধি ও বর্জ্য ব্যবস্থা সহজিকরণ এবং পয়ঃবর্জ্য ব্যবস্থার উন্নয়নে এ প্রকল্প কাজ করবে। প্রকল্পটি আগামী ডিসেম্বর ২০২২ সালের মধ্যে সমাপ্ত হওয়ার কথা রয়েছে।
এ প্রকল্পের আওতায় চেইন এক্সাভেটর, মোবাইল ওয়্স্টে কন্টেইনার, চেইন ডোজার, ল্যান্ডফিল কম্প্যাক্টর, ব্যাকহো লোডার, গারবেজ কমপ্যাক্টর, ডাম্প ট্রাক, হুইজ লোডার, মোবাইল ট্রলি, হুইজ এক্সাভেটর ইত্যাদি সরবরাহ সহ বায়োগ্যাস প্ল্যান্ট, পাবলেক টয়লেট, কম্পোস্ট প্ল্যান্ট, পাম্প হাউজ , ডাস্টবিন, ফিকাল স্ল্যাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, লিচেট পন্ড, স্যানিটারি ল্যান্ডফিল ইত্যাদি নির্মাণ করা হবে।
প্রকল্প অনুমোদন হওয়ায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী সহ অনুমোদনের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মেয়র ইকরামুল হক টিটু। তিনি জানান, প্রধানমন্ত্রী ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রতি সকল সময় আন্তরিক। তিনি ময়মনসিংহবাসীকে বিভাগ ও সিটি কর্পোরেশন দিয়েছেন। নবগঠিত এ সিটি কর্পোরেশনের উন্নয়নে তিনি একাধিক প্রকল্প দিচ্ছেন। ময়মনসিংহবাসী তাঁর প্রতি কৃতজ্ঞ। মেয়র আরও জানান, এ প্রকল্প অনুমোদনের মাধ্যমে মাধ্যমে ময়মনসিংহ সিটি কর্পোরেশন কাঙ্খিত স্বপ্নের পথে আরও অনেকটা পথ এগিয়ে গেল। এ প্রকল্প বাস্তবায়িত হলে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা সক্ষমতার ব্যাপক পরিবর্তন ঘটবে। একটি পরিচ্ছন্ন আধুনিক ময়মনসিংহ নগরী বিনির্মাণে এ প্রকল্প মাইলফলক হয়ে থাকবে। প্রকল্প বাস্তবায়নে মেয়র সকলের সহযোগিতা কামনা করেন।
একনেক সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী, মসিক মেয়র ইকরামুল হক টিটু ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।