মসিকের উদ্যোগে ‘বঙ্গবন্ধু গ্যালারি’ উদ্বোধন

ফারুক আহমেদ :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও বর্ণাঢ্য জীবনকে তুলে ধরতে ময়মনসিংহের টাউনহলে এডভোকেট তারেক স্মৃতি মিলনায়তনে গ্রাউন্ড ফ্লোরের একটি কক্ষে উদ্বোধন করা হয়েছে ‘বঙ্গবন্ধু গ্যালারি’। ৮০০ বর্গফুটের এ গ্যালারিতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর ছাত্রজীবন, রাজনৈতিক জীবন, পারিবারিক জীবন ও রাষ্ট্র পরিচালনাকালীন শতাধিক ছবি, বঙ্গবন্ধুর বাণী, চিঠি, বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্বনেতাদের মন্তব্য, ভাষণের ভিডিও ক্লিপ ইত্যাদি।

আজ ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বেলা ১১ টায় এডভোকেট তারেক স্মৃতি মিলনায়তনে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) এর উদ্যোগে বঙ্গবন্ধু গ্যালারি উদ্বোধন ও বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে আয়োজিত প্রতিযোগিতার পুরস্কার বিতরণী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ গ্যালারির উদ্বোধন করেন ময়মনসিংহ জেলা আওয়ামি লীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা। এছাড়া এ অনুষ্ঠানে ৬০ জন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীকে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হয়।

টাউনহলে বঙ্গবন্ধু গ্যালারি নির্মাণের উদ্যোক্তা এবং অনুষ্ঠানের প্রধান অতিথি ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, বঙ্গবন্ধুকে ছাড়া বাংলাদেশ কল্পনা করা সম্ভব নয়। ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনেই আমরা স্বাধীনতার পূর্ণাঙ্গ স্বাদ পেয়েছিলাম। তিনি যদি জন্ম না নিতেন তবে লাল সবুজের পতাকা নিয়ে বিশ্বের বুকে মাথা তুলে আমরা দাঁড়াতে পারতাম না।

তিনি আরও বলেন, নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস এবং বঙ্গবন্ধুর আদর্শকে জানতে হবে। বঙ্গবন্ধু গ্যালারি সকলের জন্য সে সুযোগ রয়েছে করবে।

অনুষ্ঠানের উদ্বোধক এডভোকেট জহিরুল হক খোকা বঙ্গবন্ধু গ্যালারিকে সুন্দর, মনোমুগ্ধকর এবং ব্যতিক্রমী বলে মন্তব্য করেন। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকে জানা-বোঝা এবং বঙ্গবন্ধুর নীতি-আদর্শকে অনুধাবনে এ গ্যালারি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বঙ্গবন্ধু গ্যালারি শুক্রবার ব্যতিত প্রতিদিন সকাল ০৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী। স্বাগত বক্তব্য রাখেন সচিব রাজীব কুমার সরকার। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ মোয়াজ্জেম হোসেন বাবুল এবং জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক প্রকৌশলী নূরুল আমিন কালাম।

এছাড়া এ অনুষ্ঠানে প্যানেল মেয়র ০২ মোঃ মাহবুবুর রহমান, প্যানেল মেয়র ০৩ শামীমা আক্তার ও অন্যান্য কাউন্সিলর বৃন্দ, সিটি কর্পোরেশনের বিভাগ ও শাখা প্রধানগণ, অভিভাবকবৃন্দ ও অন্যান্য গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।