মমতার বিরুদ্ধে লড়ছেন বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা

পশ্চিমবঙ্গের ভবানীপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে বিজেপি। অনেক জল্পনা-কল্পনার পর শেষমেশ দলের নারীনেত্রী প্রিয়াঙ্কা টিবরীওয়ালকেই মমতার বিরুদ্ধে দাঁড় করালো বিজেপি।

মমতার বিরুদ্ধে কাকে প্রার্থী করা হবে, তা নিয়ে দলের অভ্যন্তরে ধোঁয়াশা তৈরি হয়েছিল। অনেক সিনিয়র নেতাদের নাম উঠলেও শেষ পর্যন্ত পিয়ঙ্কাকেই করা হলো প্রতিন্দ্বন্দি। সিনিয়র নেতাদের মধ্যে ছিলেন- অভিনেতা মিঠুন চক্রবর্তী, প্রাক্তন পুলিশকর্তা ভারতী ঘোষ এবং দলের তাত্ত্বিক নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়। উঠে এসেছিল লকেট চট্টোপাধ্যায়, রাজ্য বিজেপির সহসভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়, নিহত বিজেপি কর্মী অভিজিৎ সরকারের দাদা বিশ্বজিৎ এবং প্রিয়ঙ্কা টিরবীওয়ালের নামও।

যদিও রাজ্য বিজেপির অনেক নেতাই মমতার বিরুদ্ধে দাঁড়াতে চাননি বলে আনন্দনবাজার পত্রিকা সূত্রে জানা গেছে। বিজেপি দলের একাংশ চাইছিল না নতুনদের কাউকে প্রার্থী করা হোক। তাদের যুক্তি, এর আগে নতুনদের বিধানসভা নির্বাচনে প্রার্থী করে ভাল ফল পায়নি দল। ফলে একই ভুলের পুনরাবৃত্তি করাটা ঠিক হবে না।

কাকে প্রার্থী করা হবে, এই বিষয় নিয়ে যখন দলের অভ্যন্তরে তোলপাড় চলছে, তখনই সামনের সারিতে চলে আসে প্রিয়াঙ্কার নাম। দলের প্রিয়ঙ্কা শুভেন্দু অধিকারীর চাইছিলেন মমতার বিরুদ্ধে প্রিয়াঙ্কাই সঠিক প্রার্থী হবেন। আর নে অনুযায়ী দিল্লির কাছে প্রস্তাবও পাঠানো হয়েছিল। শেষমেশ সেই প্রস্তাবেই অনুমোদন দিয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতারা।

আগামী ৩০ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের ভাবনীপুরে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
সূত্র: আনন্দবাজার পত্রিকা