মঙ্গল প্রদীপ জ্বেলে ৭ দিন ব্যাপী নাট্যোৎসব শুরু

নিউজ ডেস্ক : মঙ্গল প্রদীপ জ্বেলে টাঙ্গাইলে ঐতিহ্যবাহী করোনেশন ড্রামাটিক ক্লাবের (সিডিসি) সাত দিনব্যাপী নাট্যোৎসব শুরু হয়েছে। বুধবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় নাট্যমঞ্চে এর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত নাট্যকার, নাট্য নির্দেশক ও অভিনেতা মামুনুর রশিদ।

একুশে পদকপ্রাপ্ত রাজনীতিবিদ ফজলুর রহমান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত নাট্য নির্দেশক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঘাটাইলের সংসদ সদস্য ও করোনেশন ড্রামাটিক ক্লাবের সাবেক সভাপতি আতাউর রহমান খান। স্বাগত বক্তব্য দেন ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ মাহমুদ তারেক পুলু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অধ্যাপক দেবাশীষ দেব।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সংগীতশিল্পী রফিকুল আলমসহ স্থানীয় সংগীতশিল্পীরা। সভায় বক্তারা সমাজ গঠনে সংস্কৃতি আর নাট্যজগতের প্রয়োজনীয়তা তুলে ধরে বক্তব্য উপস্থাপন করেন।

সাত দিনব্যাপী নাট্যোৎসব উপলক্ষে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ক্লাবের নাট্যমঞ্চে মঞ্চায়িত হবে হুমায়ুন আহমেদের রচনা আর রতন দত্তের নির্দেশনায় নির্মিত নাটক ১৯৭১। মঞ্চায়ন করবে করোনেশন ড্রামাটিক ক্লাব। শুক্রবার (৩ ডিসেম্বর) মঞ্চায়িত হবে জহিরুল ইসলামের রচনা আর সুব্রত রকিবের নির্দেশনায় নির্মিত নাটক তমস তমসা। মঞ্চায়ন করবে সংকেত নাট্যদল।

মঞ্চায়িত হবে কুশল ভৌমিকের রচনা আর সাম্য রহমানের নির্দেশনায় নির্মিত নাটক ঘুমের ঘোরে। মঞ্চায়ন করবে নগর নাট্যদল রককু স্মৃতি পরিষদ। শনিবার (৪ ডিসেম্বর) মঞ্চায়িত হবে শহিদুল জহিরের রচনা আর ইশতিয়াক হোসেনের নির্দেশনা নির্মিত নাটক একজন তোরাব শেখ এবং মান্নান হীরার রচনা ও নির্দেশনায় নির্মিত নাটক মূর্খ লোকের মূর্খ কথা, মঞ্চায়ন করবে আরণ্যক।

রোববার (৫ ডিসেম্বর) মঞ্চায়িত হবে মুক্তনীলের রচনা ও নির্দেশনায় নির্মিত নাটক রেডক্লিফ লাইন, মঞ্চায়ন করবে বাতিঘর। সোমবার (৬ ডিসেম্বর) মঞ্চায়িত হবে মোহন রাকেশের রচনা আর অলোক বসুর নির্দেশনায় নির্মিত নাটক আষাঢ়স্য প্রথম দিবসে, মঞ্চায়ন করবে থিয়েটার ফ্যাক্টরি। মঙ্গলবার (৭ ডিসেম্বর) মঞ্চায়িত হবে সুকুমার রায়ের রচনা আর ইভান রিয়াজের নির্দেশনায় নির্মিত নাটক বন্যথেরিয়াম, মঞ্চায়ন করবে বটতলা।