ভাঙছে এফডিসি, গড়ে উঠবে ১৫ তলা বাণিজ্যিক ভবন

করোনাকালেই ভাঙা শুরু হয়েছে বাংলাদেশে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি)। বহুতল ভবন নির্মাণের উদ্দেশ্যে এফডিসির ৩ ও ৪ নম্বর ফ্লোর দুটি ভেঙে ফেলা হচ্ছে। এফডিসির পক্ষ থেকে জানানো হয়েছে, ৩ ও ৪ নম্বর ফ্লোরের স্থানে গড়ে উঠবে ১৫ তলা বাণিজ্যিক ভবন, যে ভবনে থাকবে আধুনিক শপিং মল ও সিনেপ্লেক্স।

নতুন এই প্রজেক্টের সহকারী পরিচালক হিসেবে আছেন আইয়ুব আলী। তিনি বলেন, গত ৫ জুলাই থেকে ভবন ভাঙার কাজ শুরু করেছে শ্রমিকরা। এখানে বাণিজ্যিক ভবন নির্মাণের পরিকল্পনা অনেক আগের। মন্ত্রণালয়ে পাস হওয়ার পর সম্প্রতি ভাঙার কাজ শুরু হয়েছে।

এদিকে কবিরপুর বঙ্গবন্ধু ফিল্ম সিটি এখন শুটিং করার উপযুক্ত বলেও জানান আইয়ুব। তিনি বলেন, এফডিসির এই ৩ ও ৪ নম্বর ফ্লোর ভাঙার কারণে শুটিংয়ের কোনো সমস্যা হবে না। চাইলে কবিরপুর গিয়ে শুটিং করতে পারবেন। তবে নির্মাণাধীন ভবনেও দুটি ফ্লোর শুটিংয়ের জন্য বরাদ্দ রাখা হয়েছে বলে জানান আইয়ুব আলী।

এফডিসির জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রী বড়ুয়া জানিয়েছেন, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) আধুনিকায়ন করার জন্য ৩ ও ৪ নম্বর ফ্লোর দুটি ভেঙে ১৫ তলা বাণিজ্যিক ভবন নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। এই স্থানে শপিং মল, সুইমিংপুল, ব্যায়ামাগার ও মাল্টিপ্লেক্সের সুবিধার বাণিজ্যিক ভবন নির্মাণের কাজ আগামী ডিসেম্বর-জানুয়ারি মাসে শুরু হতে পারে। তিনি বলেন, এফডিসিকে আধুনিকভাবে গড়ে তুলতে ২০১৮ সালের ৩ অক্টোবর ৩২২ কোটি ৭০ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সেখানে উল্লেখ আছে ৭৩ হাজার ৪৬৯ বর্গমিটারের ফ্লোরের। সেই কাজের অংশ হিসাবে এফডিসিতে বহুতল কমপ্লেক্স নির্মাণ করতেই এসব পুরনো স্থাপনা ভাঙার উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান সরকার এফডিসির আধুনিকায়ন করার জন্য ৯৪ কাঠা জমির ওপর নতুন এ ভবন নির্মাণের করছে।