বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত ২১ লাখেরও বেশি

87

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৭ হাজার ৪৬৫ জন। এ নিয়ে ভাইরাসটিতে মোট শনাক্ত হয়েছেন ২৯ কোটি ৫৪ লাখ ২১ হাজার ৬১৫ জন।

এ ছাড়া নতুন করে মৃত্যু হয়েছে ৬ হাজার ৩১৬ জনের। বিশ্বজুড়ে মোট মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৭৩ হাজার জন।

বুধবার (৫ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

আগের দিন (মঙ্গলবার) আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৩৯ হাজার ৩০০ জন এবং মৃত্যু হয়েছে ৪ হাজার ১০৩ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৭ হাজার ৩৪৪ জন এবং মারা গেছেন ১ হাজার ৮২৪ জন। রাশিয়ায় মারা গেছেন ৮৩৪ জন এবং সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৯০৩ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭১ হাজার ৬৮৬ জন এবং মারা গেছেন ৩৫১ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৮ হাজার ৭২৪ জন এবং মারা গেছেন ৪৮ জন।

জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৮৯০ জন এবং মারা গেছেন ৩৯৭ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৪৬ জন এবং মারা গেছেন ১৩৫ জন। ব্রাজিলে মারা গেছেন ১৮১ জন এবং সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৭৫৯ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হাঙ্গেরিতে ৮৩, তুরস্কে ১৩৭ জন, পোল্যান্ডে ৪৩৩ জন, দক্ষিণ আফ্রিকায় ১৩৯ জন, মেক্সিকোতে ৩৭ জন এবং বুলগেরিয়ায় ১৫৭ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।