বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতায় ঢাবির ৮ শিক্ষার্থী

142

অনলাইন ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষে ফরচুন বাংলা চ্যানেল সাতার-২০২১ এবং এই প্রতিযোগিতার ১৬তম আসরের চুড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে ঢাবি’র সুইমিং টিমের ৮ সদস্য।

১৪ ডিসেম্বর (মঙ্গলবার) দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সুইমিং টিমের অধিনায়ক সাইফুল ইসলাম রাসেল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর সহায়তায় আগামী ২০ ডিসেম্বর ১৬ তম বারের মত অনুষ্ঠিত হচ্ছে “বাংলা চ্যানেল সাঁতার”। এতে অংশ নিচ্ছেন ৮০ জন সাতারু। তার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করবে সুইমিং টিমের ৮ জন শিক্ষার্থী।

এরমধ্যে ঢাবি টিমের নেতৃত্বে থাকবেন সাইফুল ইসলাম রাসেল। তিনি ২০১৮,২০১৯,২০২০ সালে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন এবং ২০২১ সালে প্রথম বাংলাদেশি হিসেবে বাংলা চ্যানেল ডাবল অতিক্রম (৩২কি.মি) করেছিলেন।

বাকি ৭ জনের মধ্যে ইইই বিভাগের শিক্ষার্থী ইসতিয়াক আহমেদ এই প্রথমবার বাংলা চ্যানেল পাড়ি দেবেন। ইংরেজি বিভাগের আবু তাহের, লেদার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের নাজমুল হোসাইন সুজন, সমাজকল্যাণ ইনস্টিটিউটের সাইফুল ইসলাম তপু, সমাজবিজ্ঞান বিভাগের এবাদুল ইসলাম, গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের রওনক ইসলাম, আইন বিভাগের আবু বকর সিদ্দিক আগে একবার বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন।

প্রতিযোগিতায় যোগদানের উদ্দেশ্যে আগামী ১৭ ডিসেম্বর ঢাকা ছাড়বেন তারা। অধিনায়ক সাইফুল ইসলাম বলেন, এই দুঃসাহসিক কাজের মাধ্যমে মানুষকে সাঁতারে প্রতি আগ্রহ বাড়িয়ে সুস্বাস্থ্যের অধিকারী এবং সাঁতার না জানার কারণে মৃত্যু হার কমানো সম্ভব হবে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুল নিয়ে তারা বলেন, আগামী মার্চের ১৫ তারিখ পুলে পানি দেয়া হবে। এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চাইলে সুইমিংয়ে অংশগ্রহণ করতে পারবেন। তখন আন্তঃহল সুইমিং প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে বলে জানান তারা।