বাংলাদেশে ব্যবসার নিবন্ধন পেল গুগল-আমাজান

বাংলাদেশে ব্যবসার নিবন্ধন পেল গুগল-আমাজান

বাংলাদেশে ব্যবসায়ীক নিবন্ধন সনদ পেল বিশ্বের অন্যতম টেক জায়ান্ট গুগল ও আমাজান। প্রতিষ্ঠান দুটি এখন থেকে বাংলাদেশের নিবন্ধিত ভ্যাটদাতা প্রতিষ্ঠান। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে প্রতিষ্ঠান দুটি আনুষ্ঠানিকভাবে অনাবাসী হিসেবে ব্যবসায়ী নিবন্ধন সনদ (বিআইএন) নিয়েছে। বিআইএন মূলত ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত।

ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, সোমবার গুগল এবং বৃহস্পতিবার অ্যামাজনকে ব্যবসায়ীক নিবন্ধন নাম্বার দিয়েছি।

এখন থেকে বাংলাদেশে ব্যবসা করে যে আয় হবে তার ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রদানের পাশাপাশি বছর শেষে মোট টার্নওভারের রিটার্ন দেবে কোম্পানি দুটি। এতে করে ভবিষ্যতে বাংলাদেশে এসব প্রতিষ্ঠানের অফিস স্থাপনের প্রক্রিয়া এগিয়ে যাওয়ার পাশাপাশি ফেসবুক, ইউটিউবের মতো প্রতিষ্ঠানগুলোর নিবন্ধনের পথও আরও সহজ হলো বলে মনে করছেন এনবিআর কর্মকর্তারা।

জানা গেছে, গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। তাদের ব্যবসার ধরন হিসেবে ‘সেবা’ বলা হয়েছে এবং ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে সিঙ্গাপুরের আঞ্চলিক কার্যালয়ের ঠিকানা। এদিকে আমাজান প্রতিষ্ঠান নিবন্ধন নিয়েছেন আমাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে। তারাও সেবাধর্মী ব্যবসা হিসেবে ব্যবসার ধরন উল্লেখ করেছে এবং তারা আমাজন যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে।