বাংলাদেশের আলফা যাচ্ছে অস্কারে

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড বা অস্কার। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হয়। গোটা সিনে দুনিয়া মুখিয়ে থাকে এই পুরস্কারের জন্য। আর যারা অস্কার জয় করেন, তারা বিবেচিত হন সেরাদেরও সেরা হিসেবে।

অস্কারের অন্যতম বিভাগ বিদেশী ভাষার চলচ্চিত্রের প্রতিযোগিতা। প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেক চলচ্চিত্র এই বিভাগে অংশ নেয়। তবে স্বর্ণমূর্তি পায় কেবল একটি সিনেমাই।

বাংলাদেশ থেকে এবার ৯২ তম অস্কারে অংশ নেয়ার জন্য যাচ্ছে ‘আলফা’ চলচ্চিত্রটি। মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত এই সিনেমাটি অস্কারের মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। আজ শনিবার দুপুরে রাজধানীর লা ভিঞ্চি হোটেলে আয়োজিত একটি সংবাদ সম্মেলনে তথ্যটি জানায় অস্কার বাংলাদেশ কমিটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- অস্কার বাংলাদেশ কমিটির আহ্বায়ক হাবিবুর রহমান খান, চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু প্রমুখ।

এ বছর অস্কারের জন্য বাংলাদেশী চলচ্চিত্র আহ্বান করার পর চূড়ান্ত বাছাইপর্বে আসে তিনটি সিনেমা। এগুলো হচ্ছে তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’, মাসুম আজিজ পরিচালিত ‘সনাতন গল্প’ ও নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর ‘আলফা’। এর মধ্য থেকে বাছাই কমিটি ‘আলফা’-কে নির্বাচিত করে।

‘আলফা’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা দিক নিয়ে। যেখানে উঠে এসেছে এমন এক ধ্রুব সত্য, যা বহির্বিশ্বে বাংলাদেশ সম্পর্কে একটি বার্তা দেবে। চলতি বছরের ২৬ এপ্রিল মুক্তি পেয়েছিল ‘আলফা’ সিনেমাটি। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন নবাগত আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। এছাড়াও আছেন- মুস্তাফিজ নুর ইমরান এবং এটিএম শামসুজ্জামানসহ অনেকে। সিনেমাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

উল্লেখ্য, অস্কারের ৯২তম এই আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ৯ ফেব্রুয়ারি। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে বসবে এর জমকালো আসর। প্রতিবারের মতো এবারও ২৪টি শাখায় পুরস্কার দেওয়া হবে।