বঙ্গবন্ধু সাফারি পার্কে নায়ালার নতুন অতিথি

9

নিউজ ডেস্ক :গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে নায়ালার পরিবারে নতুন অতিথি আগমন ঘটছে। সাফারি পার্ক প্রতিষ্ঠা লগ্নে দুইটি নায়ালা আনা হয়ে ছিলো। সম্প্রতি নায়ালার পরিবারে একটি শাবকের জন্ম হয়। জন্মেন বেশ কিছু দিন পর দেখা মেলে শাবকের। বিষয়টা নিশ্চিত করেন
সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান।

সাফারি পার্ক কর্তৃপক্ষের দেওয়া তথ্য মতে, নায়ালা দক্ষিণ- পূর্ব আফ্রিকার সাভানা অঞ্চলের প্রাণী। একে সর্পিল শিংযুক্ত হরিণ বলেও অভিহিত করা হয়। লাজুক প্রকৃতির হওয়ায় সচরাচর এ প্রাণীটির দেখা মেলে না। ঘন বনজঙ্গল ও ঝোপঝাড়ের ভিতর নির্জনে অবস্থান করা এদের চারিত্রিক বৈশিষ্ট্য। তবে আহারের জন্য নিস্তব্ধ সময়ই এরা বেছে নেয়। সাফারি পার্কের প্রাকৃতিক পরিবেশে নায়ালার বিচরণ।

এই পার্কে ইতোপূর্বে আরেকটি শাবকের জন্ম হয়েছিল। তবে সে সময় শিয়ালে সেটি খেয়ে ফেলে। এদিকে বয়স্কজনিত কারণে একটি পুরুষ নায়ালা সম্প্রতি মারা যায়। সম্প্রতি পার্কে একটি নায়ালা শাবকের জন্ম হলেও প্রথম দিকে তার দেখা মেলেনি।
সম্প্রতি পার্কেও জেব্রা বেষ্টনীর সঙ্গে এ শাবক ও তার মাকে দেখা যায়। কাছে যেতে না পারায় এখনো জন্ম নেওয়া শাবকের লিঙ্গ নির্ধারণ করা যায়নি। ঘন বন ও ঝোপঝাড়ে থাকার কারণে চরম নিরাপত্তাহীনতা তৈরি হয় এ প্রাণীর শাবক জন্মের পর। শিয়াল ও অন্যান্য হিংস্র প্রাণীর আক্রমণে মারা যাওয়ার সম্ভাবনার মধ্যেও বেঁচে থাকে এ প্রাণী।