বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১শ’ ৪০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীনা শিল্পগোষ্ঠি

চীনের বৃহৎ ১শ’টি কোম্পানির সমন্বয়ে গঠিত গোষ্ঠি ‘ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিং গ্রুপ’ চট্টগ্রাম ও ফেণী জেলার অন্তর্গত মিরসরাই, সীতাকুন্ড ও সোনাগাজী উপজেলাতে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে (বিএসএমএসএন) ১শ’ ৪০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। গ্রুপটি ইতোমধ্যে একটি ডাইং কেমিক্যাল কারখানা স্থাপনের জন্য ১শ’ একর ভূমি চেয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছে প্রস্তাবনা জমা দিয়েছে।
বাসস এ সঙ্গে আলাপকালে এক জ্যেষ্ঠ কর্মখর্তা জানান, বিনিয়োগ মূল্যায়ন কমিটির সদস্যরা ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিং গ্রুপকে ১ শ’ একর জমি বরাদ্দের সুপারিশ করেন। কারখানাটি রফতানিমুখী হলেও তিনি বলেন, রাসায়নিকের আমদানি হ্রাসে এই গ্রুপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিং গ্রুপের উপ-পরিচালক ওয়ই ঝু বলেন, সরকার বিনিয়োগের জন্য সব ধরণের সহায়তা দিচ্ছে বলে বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের পরিকল্পনা করেছে এই প্রতিষ্ঠানটি।
তিনি বলেন, আমাদের ৩০টিরও বেশি পণ্য রয়েছে, বিশেষত ডাই’স এবং রঙ, রঙ্গক, ফার্মাসিউটিক্যালস, ভেটেরিনারি, ড্রাগস, ফটোভোলটাইক এবং মাইনিং। আমাদের প্রতিষ্ঠানে বার্ষিক টার্নওভার প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার। আমরা রাসায়নিক কারখানা স্থাপনের মাধ্যমে আমাদের বিনিয়োগ শুরু করছি। কারখানা থেকে উৎপাদিত রাসায়নিক বিদেশে রপ্তানি করা হবে এবং কারখানায় ২২ শ’ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ এর ২৮ ফেব্রুয়ারি ইজেডের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।বাসস