বঙ্গবন্ধু চরিত্রে সেই অরুক মুন্সি, ফজিলাতুন্নেছা চরিত্রে মৌসুমী

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মহান এই নেতার জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপন করা হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও নাটক-টেলিছবি নির্মিত হচ্ছে।

তারই ধারাবাহিকতায় শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করছেন ‘শেখ রাসেলের আর্তনাদ’ শিরোনামে শিশুতোষ চলচ্চিত্র। এটি নির্মাণ করছেন পরিচালক সালমান হায়দার। আর এতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার চরিত্রে অভিনয় করবেন ঢাকাই চলচ্চিত্রের প্রিয়দর্শিনী মৌসুমী। চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য রাসেলের গল্প ওঠে আসবে।

‘শেখ রাসেলের আর্তনাদ’ সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করবেন বঙ্গবন্ধুর মতো দেখতে আলোচিত সেই অরুক মুন্সি। বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা চরিত্রে অপর্ণা ও শেখ রেহানা চরিত্রে আশনা হাবিব ভাবনা অভিনয় করবেন। এখানে শেখ রাসেল চরিত্রে পর্দায় হাজির হবেন রোহান। বঙ্গবন্ধুর বড় পুত্র শেখ কামাল চরিত্রে থাকবেন ইউসুফ, মেজ পুত্র শেখ জামালের চরিত্রে দেখা যাবে সাব্বিরকে।

সিনেমা প্রসঙ্গে সালমান হায়দার বলেন, ‘এ চলচ্চিত্রে শেখ রাসেলের দৃষ্টি থেকে গল্পটি বলার চেষ্টা করব। তবে প্রতিটি চরিত্রই গুরুত্বপূর্ণ। আমি খুবই আনন্দিত আমাদের সবার প্রিয় মৌসুমী আপাকে পেয়েছি বঙ্গমাতার চরিত্রে। আমার মনে হয়েছে এই চরিত্রের জন্য তিনিই পারফেক্ট। এছাড়া বাকি চরিত্রের শিল্পী নির্বাচনের ক্ষেত্রে চেহারার সাদৃশ্য, অভিনয়গুণকে প্রাধান্য দিয়েছি। খুব শিগগির শুটিং শুরু হবে। আপাতত প্রস্তুতি চলছে। মুজিববর্ষেই চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হবে।’