বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আবুল হাশেম আর নেই

52

অনলাইন ডেস্ক : ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সাবেক দুই বারের সংসদ সদস্য, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষা সৈনিক আবুল হাশেম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল ৭টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৪ বছর।

গফরগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজুল ইসলাম সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দীর্ঘদিন যাবত আবুল হাশেম বিভিন্ন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। সম্প্রতি চিকিৎসার জন্য রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ব্যক্তিজীবনে আবুল হাশেম নিঃসন্তান ছিলেন।

আবুল হাশেম স্কুলজীবনে ভারতীয় কংগ্রেস দলের কর্মী ছিলেন। ১৯৫০ সালে গফরগাঁও সরকারি কলেজের ছাত্র সংসদের সহ-সভাপতি ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক, ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন।

১৯৭০ সালের তৎকালীন পূর্বপাকিস্তান প্রাদেশিক নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ময়মনসিংহ-১৯ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর বঙ্গবন্ধুর সহযোদ্ধাদের কারাগারে বন্দী করা হয়। দুই বছর কারাগারে কাটিয়ে এমপি হাসেম ১৯৭৭ সালে কারাগার থেকে মুক্ত হন। ২০০৫ সালে ‘যখন এমপি ছিলাম’ নামে একটি বইও লেখেন তিনি।