বই উৎসবে শিশু শিক্ষার্থীদের সঙ্গে ক্রিকেটার সাকিব আল হাসান

সকালের মিষ্টি রোদে ঝলমল করছে চারপাশ। কয়েকদিনের ঠান্ডা কেটে যাওয়ায় প্রকৃতিও যেন গা ঝাড়া দিয়ে উঠেছে। আর নতুন বছরের প্রথম দিনের (১ জানুয়ারি) এই পরিবেশে দেশব্যাপী পালিত বই উৎসবের রঙও ছড়িয়েছে বেশ। সেই রঙে রঙিন হয়ে উঠেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ।

কচিকাঁচাদের হাতে নতুন বই তুলে দেওয়ার রঙিন আয়োজনে বাড়তি আকর্ষণ ছিলেন ক্রিকেট তারকা সাকিব আল হাসান। শিশুদের হাতে বই তুলে দেওয়ার প্রস্তুতির সময় তিনি শিশুদের সঙ্গে গল্প জমিয়েছেন। তাদের নানা গল্প ও আনন্দ উচ্ছ্বাসে নিজেকে শামিল করে হেসে হয়েছেন কুটি কুটি। বই উৎসবের এই দৃশ্যে অনেকের চোখ আটকে যায়। অনেকেই ক্যামেরাবন্দি করেন দৃশ্যটি।

সকাল ১০টায় রাজধানীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকসহ পাঁচ হাজার শিক্ষার্থীকে নিয়ে আয়োজন করা হয় এই বই উৎসব। পুরো অনুষ্ঠানটি পরিচালিত হয় শিশু শিক্ষার্থীদের মাধ্যমে। উৎসবের শুরুতে দেশাত্মবোধক গান পরিববেশন করে শিশুরা। সংগীত সকালটি মুখর হয়ে ওঠে লালন সাঁইয়ের ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ গানে। এরপর নৃত্য, গম্ভীরাসহ বিভিন্ন সংগীত পরিবেশনের মাধ্যমে শিশুদের সাংস্কৃতিক পর্ব শেষ হয়। এরপর প্রধান অতিথিদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান চলে বই উৎসব নিয়ে।

শিশুদের আনুষ্ঠানিকভাবে বই তুলে দেওয়ার মাধ্যমে শুরু হয় শেষ পর্ব। দীর্ঘ সময় মঞ্চে বসে থাকা সাকিব আল হাসান উঠে দাঁড়ান অতিথিদের সঙ্গে। আনুষ্ঠানিকভাবে শিশুদের প্রস্তুত করা হয় অতিথিদের হাত থেকে বই নেওয়ার জন্য। শিশুদের হাতে বই তুলে দিতে অতিথিরা প্রস্তুত হন। সাকিব আল হাসান এই ফাঁকে শিশুদের সঙ্গে আলাপ জমান। শিশুদের নানা প্রশ্ন করেন, শিশুদের সঙ্গে মেতে ওঠেন আনন্দ-গল্পে।

অনুষ্ঠানের শেষ পর্বে শিশুদের নিয়ে ফটোসেশন করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এ সময় উপস্থিত ছিলেন বিশেষ অতিথি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির, দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক অতিরিক্ত সচিব সোহেল আহমেদ, সংসদ সদস্য শিরিন আক্তার ও সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

অতিথিরা শিশুদের নিয়ে বেলুন উড়িয়ে বই দিবসের কর্মসূচি শেষ করেন। এ সময় প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সাকিব আল হাসানকে নিয়ে শান্তির প্রতীক সাদা পায়রাও উন্মুক্ত করেন।

প্রসঙ্গত, রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম দিন সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে শিশুদের হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন। তবে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর হাতে জেএসসি-জেডিসি ও পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়ার পর তিনি শিশুদের হাতে নতুন বছরের বই তুলে দেন। এ কারণে এবার বছরের প্রথম দিন সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন এবং শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। একই সময় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে বই উৎসবের উদ্বোধন করেন।