ফ্রি কম্পিউটার শেখাচ্ছেন ইশিখন

95

কম্পিউটার না থাকায় কিংবা বেসিক না জানার কারণে যাদের চাকরি হচ্ছে না, তাদেরকে বিনামূল্যে কম্পিউটার বেসিক কোর্সের সুযোগ দিচ্ছে ইশিখন। যারা আগে কোথাও কোর্স করে আশানুরূপ শিখতে পারেন নি, তারাও এই কোর্সে অংশ নিতে পারবেন।

সর্বনিম্ন এইচএসসি পাশ সর্বমোট ১০০০ জন শিক্ষার্থীকে এই সুযোগটি দেওয়া হবে। আগ্রহীরা ইশিখন পান্থপথ অফিসে এসে কিংবা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এই সুযোগটি নিতে পারবেন। অনলাইন নিবন্ধনের জন্যhttps://forms.gle/mVo7jv58gbKET6P66 https://forms.gle/mVo7jv58gbKET6P66 ফর্মটি পূরণ করতে হবে।

এই কোর্সে সরকারি ও বিভিন্ন প্রাইভেট কম্পানিতে কম্পিউটার কাজে ব্যবহৃত ইন্টারনেট ওয়েবসাইট, সফ্টওয়্যার, ইমেইল, ফেসবুকে পেজ, মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল ইত্যাদি বেসিকগুলো শেখানো হবে।

এ বিষয়ে ইশিখন সিইও ইব্রাহিম আকবর বলেন, “শুধুমাত্র কম্পিউটারে বেসিক জ্ঞান না থাকায় প্রতি বছর চাহিদা থাকা সত্ত্বেও লাখো তরুণের জব এপ্লিকেশন বাদ পড়ে যায়। অনেক প্রতিষ্ঠানে চাকরি উপযোগী যথাযথ প্রশিক্ষণ দেওয়া হয় না ফলে কম্পিউটার কোর্স করা সত্ত্বেও অনেকের চাকরি হয় না। অন্যদিকে শুধুমাত্র কম্পিউটার বেসিক ভাল জানায় অনেকের সহজেই চাকরি হয়ে যায় এবং চাকরি ক্ষেত্রে তারা অন্যদের থেকে এগিয়ে থাকে। তাই বেকার সমস্যা দুরকরণ এবং দক্ষ জনশক্তি তৈরিতে আবারো ইশিখন এ ধরণের উদ্যোগ নিয়েছে। ”

২০১২ সালে দেশে সর্বপ্রথম অনলাইনে আইটি এবং ফ্রিল্যান্সিং বিষয়ক লাইভ কোর্স প্রশিক্ষণ শুরু করে ইশিখন। অনলাইন প্রশিক্ষণে দেশের সর্ববৃহৎ এই প্রতিষ্ঠান থেকে বিগত ১০ বছরে ৩২,০০০+ শিক্ষার্থী অনলাইনে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে। তার মধ্যে প্রায় ২০,০০০ শিক্ষার্থীকেকে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করে ইশিখন। বাকিদেরও নামমাত্র মূল্যে কোর্স করা সুযোগ দেয় ইশিখন। বিস্তারিত: https://eshikhon.com.bd/pro-offer/

করোনা পরবর্তী ২০২২ সালে এসে অনলাইনে পাশাপাশি অফলাইন প্রতিষ্ঠানের মাধ্যমেও প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নেয় তারা। অফলাইনেও প্রতিটি কোর্সে দিচ্ছে ৫০% ছাড় এবং আর্থিকভাবে অস্বচ্ছলদের জন্য বৃত্তির সুযোগ। বিস্তারিত https://eshikhon.com.bd/eshi-offer/