ফুলপুর-তারাকান্দার সিংহ পুরুষ ভাষা সৈনিক শামছুল হকের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধিঃ
গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি’র পিতা ফুলপুর-তারাকান্দার সিংহ পুরুষ ময়মনসিংহ বাসীর গর্ব পাঁচ বার বিপুল ভোটে নির্বাচিত সংসদ সদস্য, একুশে পদক প্রাপ্ত (মরণোত্তর) ,ভাষা সৈনিক এম শামছুল হক এর ১৬তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ মে বৃহস্পতিবার। 
অবিসংবাদিত নেতা ভাষা সৈনিক এম শামছুল হক এর ১৬তম মৃত্যুবার্ষিকী পালনে ফুলপুর উপজেলা আওয়ামীলীগ বিভিন্ন বেলা ১২টায় তারাকান্দার বঙ্গবন্ধু কলেজের মাঠ সংলগ্ন  উনার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা  ও দোয়া, বিকাল ৫টায় কাজিয়াকান্দা কামিল মাদ্রাসা মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। তাছাড়া আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগি সংগঠনের উদ্যোগে সকল ইউনিয়নে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হবে। এছাড়াও তারাকান্দা উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগ ও অঙ্গসহযোগি সংগঠন দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে বলে জানা যায়।

এম শামছুল হক ১৯৩০ সালের ২৯ জানুয়ারি ময়মনসিংহের তারাকান্দা উপজেলার কামারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা সমীর উদ্দিন ছিলেন একজন  নামকরা আইনজীবী।তৃণমূল থেকে উঠে আসা ব্যাপক জনপ্রিয় এ নেতার স্থানীয় জনগণের প্রতি ছিল অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা। অবিসংবাদিত এ নেতা বিভিন্ন আন্দোলন সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের সব  আন্দোলন সংগ্রামে সম্মুখ সারির একজন  সক্রিয় কর্মী ছিলেন। সাধারণ মানুষকে অতি  সহজেই আপন করে নেয়ার এক মোহনী  ক্ষমতা ছিল তার মধ্যে। ১৯৭০, ১৯৭৩, ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনে সংসদ সদস্য এবং ১৯৮৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে ফুলপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯৬ সালে পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ ও ময়মনসিংহ জেলা শ্রমিকলীগের সভাপতির দায়িত্ব সফলতার সাথে পালন করেন । তিনি বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসা সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের সংগঠকের গুরুত্বপূর্ণ পদে থেকে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।